স্টুডেন্ট ভিসা রেগুলেশনঃ

12121212

প্রশ্নঃ কোথায় পাব এই অফিসিয়াল আপডেটগুলো?

উত্তরঃ সবকিছুই পাবেন এই দুটি লিংকেঃ লিংক ১, লিংক ২(পিডিএফ)

STOP দুশ্চিন্তা! 🙂

কী আছে নতুন  আপডেটে?

স্টুডেন্ট ভিসার জন্য এপয়েন্টমন্ট

এক্ষেত্রে তেমন নতুন কিছু সংযুক্ত হয় নি। অর্থাৎ ১লা অক্টোবর ২০১৪ এর আপডেট এর সাথে খুব বেশি পার্থক্য নেই। এখানে ক্লিক করে দেখে নিতে পারেন সবকিছু। :

ভাল করে লক্ষ্য করুন! 🙂

স্টুডেন্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র/পদক্ষেপসমূহ

– কেউ যদি আপনাকে স্পন্সর করে তবে সে জন্য একটি formal obligation (Verpflichtungserklärung) দিতে হবে §§ 66-68 – German Residence Act এর জন্য। সেই ব্যাপারে দেখতে পারেন এখানে ক্লিক করে।

– আর নতুন কিছু নেই। এই লিংকে ক্লিক করে স্টুডেন্ট ভিসার জন্য নতুন আপডেট দেখে নিতে পারেন। 

কিছু সম্পূরক প্রশ্নোত্তরঃ

.

প্রশ্নঃ১ স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য কি IELTS/TOEFL ইত্যাদি লাগবে? লাগলে কত পয়েন্ট?

.

উত্তরঃ জ্বি, লাগবে। কত স্কোর হলে আপনার ভিসা পেতে সুবিধা হবে এরকম কিছু এমব্যাসি ওয়েবসাইটে নেই। তাই সুনির্ধারিত কোন তথ্য দেয়া সম্ভব না। তবে উদাহরণ দিয়ে বোঝানো যেতে পারে। ধরুন, আপনি IELTS তে সকল ব্যান্ডে মিনিমাম ৬ পেলেন কিন্তু ভিসা ইন্টারভভিউতে ভিসা অফিসারের সামনে ঠিকমত জড়তাছাড়া ইংরেজিতে কথা বলতে পারলেন না, সেক্ষেত্রে ভিসা অফিসারের মনে হতেই পারে আপনি ইংরেজিতে পারদর্শী নন। অন্যদিকে ৫.৫ স্কোর নিয়ে কেউ যদি ঠিকমত ইংরেজিতে কথা বলতে পারে এবং ভিসা অফিসারকে সন্তুষ্ট করতে পারে, সেক্ষেত্রে তাঁর ভিসা পাওয়ার সম্ভাবনাই সবথেকে ভাল।

.

উপসংহারঃ ভাল স্কোর অবশ্যই দরকারি। কিন্তু ইন্টাভভিউতে আপনার ইংরেজিতে দক্ষতা যেন সেই সমতুল্য হয়। ধন্যবাদ।

IELTS

প্রশ্নঃ২ যাদের মাস্টার্স/ব্যাচেলর্স প্রোগ্রাম এর ল্যাঙ্গুয়েজ এর কিছু বা সম্পূর্ন অংশ জার্মানে, তাদের কি জার্মান ল্যাংগুয়েজ লেভেল B1 বাংলাদেশ থেকেই পাশ করতে হবে?

.

উত্তরঃ জ্বি, করতে হবে।

.

প্রশ্নঃ৩ তাহলে নতুন আপডেটে পরিবর্তন/চেঞ্জটা কোথায়?

.

উত্তরঃ শুধুমাত্র ব্লকড একাউন্টে। সেটা জার্মানিতেই খুলতে হবে। বাংলাদেশের কোন একটা ব্যাঙ্ক এর মাধ্যমে জার্মান কোন একটি ব্যাংকে ব্লক এর ইউরো পাঠাতে হবে।

.

প্রশ্নঃ৪ কোথায় পাব এই অফিসিয়াল আপডেটগুলো?

.

উত্তরঃ সবকিছুই পাবেন এই দুটি লিংকেঃ লিংক ১, লিংক ২(পিডিএফ)

এইতো। আশা করি সবাই ব্লকড একাউন্ট জার্মানিতে করা নিয়ে যে ঝামেলায় বা ভয়ে ছিলেন তা আর করবেন না। তবে অবশ্যই সকল তথ্য এবং আপডেট এর জন্য জার্মান এমব্যাসির ওয়েবসাইটে নিয়মিত চোখ রাখবেন। তবে যেকোন প্রশ্নের জন্য তো আমরা আছিই! 🙂

We are a non-profit org. So if anyone of this group tries to claim money, let the admins or other group/org. members know. Thanks.

সবার জন্য শুভ কামনা রইল। আর কারো উপর নির্ভর না করে সবকিছুই নিজে যাচাই-বাছাই করে করতে শিখুন। নিজের লক্ষ্য-উদ্দেশ্যের চালক আপনাকেই হতে হবে। তাহলেই সফল হতে পারবেন।

 

আপনার সফলতার চাবিকাঠি হলেন আপনি নিজেই!


অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেলসমূহঃ

১, স্পন্সরশীপ এর মূলো – প্রবাসী ঠগ থেকে সাবধান

২, জার্মানিতে এপ্লাই করার ধাপসমূহ

৩, স্টুডেন্ট ভিসার জন্য বাংলাদেশ থেকে কীভাবে করলাম হেলথ ইনস্যুরেন্স

৪, এজেন্সি/দালাল থেকে সাবধান!


এছাড়া পড়তে পারেনঃ