মাস ঘুরে আবারো জার্মান প্রবাসে  ম্যাগাজিন নিয়ে আমরা হাজির হয়েছি আপনাদের সামনে। প্রতি মাসের ১০ তারিখে হাজির হওয়ার কথা থাকলেও এবারের অনাকাঙ্ক্ষিত বিলম্বের কারণ আমাদের কারো কারো পরীক্ষা। আপনারা নিশ্চই জেনে থাকবেন বছরের এই সময়টায় সব ভার্সিটিতে সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়। অনিচ্ছাকৃত এই বিলম্বের কারণে আমরা আন্তরিকভাবে দুঃখিত।

আমাদের এবারের ম্যাগাজিনের বিষয় ছিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে। কিন্তু আমরা শুধু আমাদের বাহান্নর ইতিহাস লেখার জন্য আহ্বান জানাইনি। মূল বিষয়টি ছিল ভাষাকেন্দ্রিক তবে একটু ঘুরিয়ে বলেছিলাম যে জার্মানিতে আসার পর এই ভাষা নিয়ে যে সমস্ত অভিজ্ঞতার সম্মুখীন আপনাদের হতে হয়েছে তাই নিয়ে লিখতে। এর কারণ আছে। এই দেশে যারা এসেছেন সবাই জ্ঞাত আছেন যে এই ভাষাটি বড়ই বিদঘুটে, অতি কঠিন। আর এদেশের অফিস আদালতে কোন ইংরেজী চলে না। একারণে শুরুতে আমাদের মত বিদেশী শিক্ষার্থীতের পড়তে হয় নানারকম বিড়ম্বনায়। তা কখনো তিক্ত আবার কখনো রসালো। আমরা সেই ঘটনাই লিখে জানাতে অনুরোধ করেছিলাম। আপনাদের কৃতজ্ঞতা জানাই কারণ আমরা যথেষ্ট লেখা পেয়েছি যা পাঠকদের মনোরঞ্জনের পাশাপাশি বহু অভিজ্ঞতার সঞ্চার করতে পারবে বলেই আমাদের বিশ্বাস।

ফেব্রুয়ারী এলেই আমরা বাঙ্গালিদের মাঝে আলাদা এক আবেগ কাজ করে। পৃথিবীতে ভাষার জন্য প্রাণ দিয়ে তা প্রতিষ্ঠা করতে পারার মত সীমাহীন গৌরবগাথা একমাত্র বাঙ্গালিদের। আমাদের মাতৃভাষা তাই আমাদের নিকট অতি প্রিয় অতি শ্রদ্ধার। কবিগুরু বলেছিলেন, মাতৃভাষা মাতৃদুগ্ধের ন্যায়। এই মাতৃভাষার মর্যাদা রক্ষার্থে যে তরুণ যুবারা বুকের তাজা রক্ত রাজপথে ঢেলে দিয়ে আমাদের বিশ্বসভায় গর্বিত উন্নত সাংস্কৃতিক ঔচিত্তবোধসম্পন্ন জাতি হিসেবে প্রতিষ্ঠালাভে অভূতপূর্ব অবদান রেখে গেছেন আমাদের এই ম্যাগাজিন সেই সমস্ত বীর ভাষা শহীদদের প্রতি নিবেদন করছি।

বিশ্বকাপ উপল্লেক্ষ্যে জার্মানির বিভিন্ন প্রান্ত থেকে প্রাপ্ত ছবির কিছু দেয়া হল। সবাইকে আবারো ধন্যবাদ। (বিঃ দ্রঃ ইয়েনা থেকে প্রাপ্ত ছবির কার্টেসিঃ Mystic Rohid  এবং Rumman Mushfiqur Rahman)

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 3.94 মেগাবাইট)

আশা করি, আমাদের এই পরিবেশনা আপনারা বরাবরের মত ভালবাসবেন। গত ১ বছর ধরে নিরবিচ্ছিন্ন প্রকাশনা আপনাদের ভালবাসার জন্যই সম্ভব হয়েছে। আপনারাই আমাদের ম্যাগাজিনের প্রাণ! তাই যেকোন মতামত আমাদের জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 3.94 মেগাবাইট)

টিম জার্মান প্রবাসে
১৫ ফেব্রুয়ারি ২০১৫
৩ ফাল্গুন ১৪২১

অনিচ্ছাকৃত বানানভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আবেদন রইল।

——————————————————————–

চাইলে আপনিও লেখা/ছবি পাঠাতে পারেন!

সম্মানিত পাঠক, ‘জার্মান প্রবাসে’ ম্যাগাজিনে গত ১৪টি সংখ্যায় আপনারা লিখেছেন আমাদের নির্ধারিত বিভিন্ন বেধে দেয়া বিষয়ের উপর। যেমন নারী দিবস মা দিবস স্বাধীনতা দিবস ইত্যাদি। কিন্তু আগামী মার্চ সংখ্যা হতে আর কোন নির্দিষ্ট বিষয়ে আপনাদের আবদ্ধ করে দিতে চাইনা। মার্চ মাস আমাদের স্বাধীনতার মাস। যে কেউ চাইলেই মহান মুক্তিযুদ্ধ নিয়ে লিখতেই পারেন। তবে এর পাশাপাশি যেকোন বিষয়ে লেখার স্বাধীনতা আপনাদের রইল। ভ্রমণ, কবিতা, গল্প, সাহিত্য বা সিনেমা সমালোচনা, রাজনীতি, মুক্তিযুদ্ধ সহ দেশ বিদেশের যেকোন স্মরণীয় ঘটনা আপনারা লিখবেন। আর শুধু জার্মানি বা বাংলাদেশ থেকেই নয়, যেকোন দেশের প্রবাসী বাংলাদেশিদের সাদর আমন্ত্রণ আমাদের ম্যাগাজিনে! তাই আমাদের ম্যাগাজিনে লিখতে হলে আপনাকে বাংলাদেশ বা জার্মানিতেই থাকতে হবে এমন কোন কথা নেই!

তাই প্রিয় পাঠক আর দেরি না করে এখনি বসে পড়ুন মনের কথাটি লিখতে। আগামী যেকোন সংখ্যায় সেটি প্রকাশিত হবে আমাদের জার্মান প্রবাসে ম্যাগাজিনে।

লেখা পাঠানঃ [email protected]
অথবা পেজের ইনবক্সে পাঠানঃ www.facebook.com/pages/জার্মান-প্রবাসে/212610425614429
ছবির পাঠানোর জন্য বিস্তারিতঃ http://goo.gl/90IVlk
লেখার সাথে নাম ঠিকানা পেশা আর একটি ছবি অবশ্যই পাঠাবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ শুধু জার্মানি বা বাংলাদেশ থেকেই নয়, যেকোন দেশের প্রবাসী বাংলাদেশিদের সাদর আমন্ত্রণ আমাদের ম্যাগাজিনে! তাই আমাদের ম্যাগাজিনে লিখতে হলে আপনাকে বাংলাদেশ বা জার্মানিতেই থাকতে হবে এমন কোন কথা নেই!

জার্মান প্রবাসে আড্ডা দিতে চাইলেঃ www.facebook.com/groups/BSAAG/(৪০,০০০+ মেম্বার্স)

——————————————————————–

অনলাইনে পড়তে চাইলেঃ