গত সিরিজে passiv perfekt নিয়ে আলোচনা হয়েছিল। এবার আসি modalverben এর সাথে passiv বাক্যের প্রয়োগ। নিচে Passiv mit Modalverben- Präsens und Präteritum এর প্রয়োগ দেখানো হলঃ

Position 2 Satzende
Die Wunde am Bein konnte leicht genäht werden.
Der Nachbar muss noch weiter behandelt werden.
Das gute Ende soll richtig gefeiert werden.
Ein Gebäude muss noch wieder gebaut werden.
Das Spiel muss wieder gewonnen werden.
Das Handy muss geladen werden.

 

  • Modalverben এর Passiv প্রয়োগ করতে হলে Modalverb এর conjugated ফর্ম+ infinitiv Passiv বসে। মানে বাক্যের শেষে verb এর perfekt ফর্ম এবং তারপর werden এর infinitiv ফর্ম বসে।

 

 

এখন আসি Passiv-sein verb এ। ধরুন আপনার সাইকেল চুরি হয়েছে এবং আপনি জানেন চোর কে। তখন আপনি বলবেন ‘রহিম আমার সাইকেল চুরি করেছে= Rahim hat mein Fahrrad gestohlen. এখানে রহিম হচ্ছে সাবজেক্ট এবং অবজেক্ট হচ্চে সাইকেলটি। এখন ধরেন আপনার সাইকেল চুরি হয়েছে ঠিকই কিন্তু চোরকে চিনেন না। তখন আপনি বলবেন ‘ আমার সাইকেল চুরি হয়েছে= Mein Fahrrad ist gestohlen. এখানে তখন অবজেক্ট সাবজেক্ট হয়ে গেছে। নিচে কিছু প্রয়োগ দেখানো হল।

  • Passiv যখন werden দিয়ে হয় তখন সেটা কোন ঘটনার Präsens কে বোঝানো হয়। যেমন প্রশ্ন হতে পারে ‘Was ist passiert?’, উত্তরে বলা যেতে পারে ‘Beim Unfall wurde der Fahrer Verletzt.’ অথবা Die Wunde wird genäht. উদাহরনঃ Der Junge wird geschlagen= ছেলেটি মার খাচ্ছে।
  • Passiv যখন Sein দিয়ে হয় তাহলে সেই ঘটনার Perfekt ফর্ম হয়। যেমনঃ Mein Fahrrad ist gestohlen= আমার সাইকেল চুরি হয়েছে।
  • Passiv যখন Wurden দিয়ে হয় তখন সেটা Präteritum হয়। যেমনঃ Mein Fahrrad wurde gestohlen = আমার সাইকেলটি চুরি হয়েছিল।German Basic Grammar 44 Passiv mit Modalverben und Sein-Passiv