প্রিয় পাঠক, বিজয়ের মাস ডিসেম্বরে আমাদের তরফ থেকে আপনাদের জন্য ছোট্ট একটি উপহার। আমরা প্রকাশ করেছি আমাদের ম্যাগাজিনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সংখ্যাঃ “হৃদয়ে মুক্তিযুদ্ধ”!

যথারীতি প্রবাসী লেখকদের আবেগ ভালবাসায় ভরা এই সংখ্যা। এছাড়া অন্যান্য লেখা/ছবিও আছে। ডুসেল্ডর্ফ থেকে মোফাজ্জাল হোসেন সুমন লিখেছেন মুক্তিযুদ্ধের পাওয়া-না-পাওয়ার গল্প, শরিয়ত রহমান(ক্লেভে, জার্মানি) লিখেছেন বর্তমান সমাজের চেতনা এবং তার অবক্ষয়ের গল্প, হানোভার থেকে আজমেরী হাসনাত(মুন্নী) লিখেছেন তাঁর বিচার এর দাবী নিয়ে সাজানো চমৎকার একটি কবিতা, বাংলাদেশ থেকে আব্দুল হাই নিয়ন লিখেছেন দুটি ঘটনা দিয়ে সাজানো তাঁর স্মৃতিচারণ, ক্যানাডা থেকে হৃষীকেশ দাশ গুপ্ত লিখেছেন তাঁর সাম্প্রতিক ভাবনা মুক্তিযুদ্ধ নিয়ে, এসেন থেকে মনির হোসেন লিখেছেন বাংলার নারী এবং বীরাঙ্গনাদের নিয়ে একটি তথ্যনির্ভর প্রতিবেদন এবং সবশেষে জার্মানি থেকে চাতক পাখি লিখেছেন তাঁর জার্মান জীবনের অভিজ্ঞতা আর বাস্তবতার কাহিনী।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 5.4 মেগাবাইট)

এই ম্যাগাজিনে বিভিন্ন সোর্স থেকে মুক্তিযুদ্ধের পেপার কাটিং এবং অন্যান্য ছবি সংগ্রহ করা হয়েছে। যেমনঃ জন্মযুদ্ধ, সামহোয়্যারইনব্লগ, ফেসবুক পেইজ-মুক্তিযুদ্ধের গল্প শোন ইত্যাদি। স্বল্প পরিসরে সবার নাম নেয়া গেল না। কিন্তু সবার প্রতি রইল আমাদের কৃতজ্ঞতা! আশা করি আমরা তাদের সম্পূর্ণ লিস্ট করে প্রকাশ করব ভবিষ্যতে।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 5.4 মেগাবাইট)

আশা করি, আমাদের এই পরিবেশনা আপনারা বরাবরের মত ভালবাসবেন। গত ১ বছর ধরে নিরবিচ্ছিন্ন প্রকাশনা আপনাদের ভালবাসার জন্যই সম্ভব হয়েছে। আপনারাই আমাদের ম্যাগাজিনের প্রাণ! তাই যেকোন মতামত আমাদের জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

টিম জার্মান প্রবাসে
১৬ ডিসেম্বর ২০১৪
২ পৌষ ১৪২১

অনিচ্ছাকৃত বানানভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আবেদন রইল।

——————————————————————–
চাইলে আপনিও লেখা/ছবি পাঠাতে পারেন!

# কারা লিখতে পারবেনঃ শুধু জার্মানি বা বাংলাদেশ থেকেই নয়, যেকোন দেশের প্রবাসী বাংলাদেশিদের সাদর আমন্ত্রন আমাদের ম্যাগাজিনে! তাই আমাদের ম্যাগাজিনে লিখতে হলে আপনাকে বাংলাদেশ বা জার্মানিতেই থাকতে হবে এমন কোন কথা নেই! 🙂

লেখা/ছবি পাঠানঃ [email protected]
অথবা পেজের ইনবক্সে পাঠানঃ www.facebook.com/pages/জার্মান-প্রবাসে/212610425614429
# ডেডলাইনঃ ২৬ শে ডিসেম্বর, ২০১৪
ছবির জন্য বিস্তারিতঃ http://goo.gl/90IVlk

জার্মান প্রবাসে আড্ডা দিতে চাইলেঃ https://www.facebook.com/groups/BSAAG/ (৩৯,০০০+ মেম্বার্স)
——————————————————————–

অনলাইনে পড়তে চাইলেঃ