“কিভাবে বাসায় বসে জার্মান ভাষা শিখবো”- এটা গ্রুপে এবং আমার ইনবক্সে করা FAQ গুলোর একটা। এই পোস্টে যারা নিজেদের প্রচেষ্টায় জার্মান শিখতে চান, তাদের সাথে নিজের অভিজ্ঞতা শেয়ার করবো এবং প্রয়োজনীয় লিঙ্ক দিয়ে সহযোগিতা করার চেষ্টা করবো।

আমার অভিজ্ঞতাঃ

 আমি ২০১৬ সালের ফেব্রুয়ারি থেকে জার্মান ভাষা শেখা শুরু করি। এর পিছনে মূল কারণ হলো নিজের প্রোফাইলকে সমৃদ্ধ করা, আর যেদেশে যাব সেদেশের ভাষাটা জানলে জীবনযাত্রা সহজতর হবে। তখন জার্মান ভাষার বর্ণমালা(Alphabet)গুলোও জানা ছিল না। টার্গেট ছিল এপ্রিলে Goethe Insitut এ গিয়ে জার্মান বি১ পরীক্ষা দেয়া। সিদ্ধান্তটা অনেক দুঃসাহসী ছিল, আমি জানি। কারণ হাতে ছিল মাত্র আড়াই মাস।  অধিকন্তু বাসায় নিজ থেকে প্রস্তুতি নিবো! যাইহোক,এদিক সেদিক না ভেবে প্র্যাক্টিস শুরু করে দিছি। এখানে উল্লেখ্য যে, আমি IELTS এর প্রস্তুতিও নিজ থেকে নিয়েছি, মানে কোচিং করি নি। Internet/computing এ ভাল দক্ষতার কারণে নেট ঘেটে সব রিসোর্স নামিয়ে ফেললাম (এসবের লিঙ্ক শেষে আপনাদের সাথে শেয়ার করবো)।

প্রায় দেড় মাস পর বি১ এর জন্য রেজিস্ট্রেশন করার সময় আসলো, কিন্তু এর জন্য আমার প্রস্তুতি মোটেই ভাল হয় নি। বিশেষ করে Reading আর Listening এ খুবই বাজে অবস্থা। কারণ,গোয়েঠে ইন্সিটিউটে কোচিং করলেও বি১ পর্যন্ত আসতে প্রায় দেড় বছর লাগে। Goethe এর ওয়েবসাইট থেকে মডেল টেস্ট নামিয়ে প্র্যাক্টিস করে দেখলাম এই দুইটাতে ভয়াবহ অবস্থা! Reading Section এ টাইমের মধ্যে পড়েই শেষ করতে পারি না, আর listening এ তো ওরা কী বলে আগামাথা কিছুই বুঝতাম না!শেষে সিদ্ধান্ত নিলাম যে এবার জাস্ট Speaking এবং Writing এ অংশগ্রহণ করি। পরেরবার বাকি দুই পার্টে অংশ গ্রহণ করবো! মজার বিষয় হলো, যেদিন বি১ এর জন্য রেজিস্ট্রেশন করতে গিয়েছিলাম,সেদিন গোয়েঠের Instructor গোলাম রসুল সাহেব জার্মান ভাষায় আমাকে বিভিন্ন প্রশ্ন করেছেন। উনি আসলে বিস্মিত হইছে কী করে আমি বাসায় বসে বি১ প্র্যাক্টিস করলাম! যাইহোক, প্রথম চেষ্টায় দুই পার্টেই আমি পাশ করি। বাকি রইল Reading and Listening। পরবর্তী পরীক্ষা ছিল জুলাইয়ের মাঝামাঝিতে। পরিকল্পনা অনুযায়ী প্রস্তুতি নিতে থাকি। জুলাইয়ে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ গ্রহণ করে আল্লাহর রহমতে বাকি দুইটা পার্টেও পাশ করি। জীবনে প্রথম কোনো কিছু করে এত আনন্দ পাইছি, পুরাই Sense of Accomplishment! আপনাদের বিশ্বাসের জন্য পোস্টের সাথে আমি আমার জার্মান সার্টিফিকেট যুক্ত করে দিয়েছি।

 

এবার আমি যেসব রিসোর্স ব্যবহার করে প্রস্তুতি নিয়েছিলাম তার বর্ণনা এবং লিঙ্ক শেয়ার করছি।

উল্লেখ্য, রিসোর্সগুলোর সাইজ অনেক বড়, সব মিলিয়ে প্রায় ৫০ জিবির কাছাকাছি। সব কোর্স শেষ করতে পারলে (আমি নিজেও পারি নি) আপনি B2 বা C1 পর্যন্ত পরীক্ষা দিতে পারবেন। এছাড়া এগুলোর বেশিরভাগ পেইড (Paid) জিনিসপত্র, মানে আপনাকে প্রচুর টাকা খরচ করে কিনতে হবে। কিন্তু আমি আপনাদের জন্য ফ্রী ডাউনলোড করার লিঙ্ক দিচ্ছি। সাইজের কারণে বেশিরভাগ টরেন্ট লিঙ্ক। দয়াকরে কেউ টরেন্ট ডাউনলোড করার নিয়ম জানতে চেয়ে লজ্জা দিবেন না, youtube এ দেখুন কীভাবে ডাউনলোড করতে হয়। এইটুকু করতে না পারলে রিসোর্সগুলো আপনার কোনো কাজেই আসবে না। আবার কেউ বাসায় এসে নিয়ে যাওয়ার কথাও বলবেন না, বাসা অলরেডি ছেড়ে দিছি! ধন্যবাদ।

বিঃদ্রঃ জার্মানীতে টরেন্ট ডাউনলোড বৈধ নয়, ফলে জার্মানীতে বসে এগুলো ডাউনলোড এর চেষ্টা করবেন না, জরিমানা গুনতে হবে।

১। Rosetta Stone:

Website Link: Rosetta Stone Website (official)

এই সফটওয়্যারটির অফিসিয়াল দাম  (ল্যাঙ্গুয়েজ কোর্সসহ)  প্রায় ৬০০ ডলার। এটা অনেকটা গেমের মতো। এটা দিয়ে মূলত ২৪ টা ল্যাঙ্গুয়েজ প্র্যাক্টিস করা যায়। মূল সফটওয়্যার একই, ল্যাঙ্গুয়েজ কোর্স ভিন্ন ভিন্ন। প্রত্যেক কোর্সে মোট পাঁচটা লেভেল থাকে। যেমন জার্মান ভাষার জন্য এটাতে পাঁচটা লেভেল (Level 1, Level 2, Level 3, Level 4, Level 5)। প্রত্যেক লেভেল আবার চারটি করে ইউনিট থাকে। তারমানে সর্বমোট ২০ টা ইউনিট। প্রত্যেক ইউনিটে থাকে speaking, listening, reading, writing, Grammar, Vocabulary এর উপর প্র্যাক্টিস, যেগুলো সম্পূর্ণ Ilustrated এবং ছবিযুক্ত।

Rosetta Stone Home Screen

 

Rosetta Stone Lesson Preview

 

Download link (software): Rosetta Stone Software

 

Language Course: Rosetta Stone German Language Pack (All Levels)

 

২। Yabla

Website Link: অফিসিয়াল Yabla ওয়েবসাইট লিঙ্ক

এটা মূলত ভিডিও কোর্স! ছয়টা ভাষা শিখার ভিডিও আছে। যেমন জার্মান ভাষার যত ভিডিও আছে তার মোট সাইজ ১৯ জিবি। ভিডিওতে থাকে জার্মান ভাষায় বিভিন্ন গান, ডকুমেন্টারি, লেকচার, ল্যাংগুয়েজ কোর্স ইত্যাদি। তবে সাধারণ ভিডিও এর মতো নয়,অনেকয়া প্রোগ্রামে মতো।  নিচে সাবটেল সহ থাকে বিভিন্ন শর্টকার্ট কী যার মাধ্যমে আপনি বার বার প্র্যাক্টিস এবং কুইজে অংশ নিতে পারবেন। শেখার জন্য এরা মাসে ১০ ডলার করে নেয়।

ডেমো দেখুন এখানে- Yabla Demo

জার্মান ভাষার জন্য পূর্ণাঙ্গ সাইটটি (Siterip) ডাউনলোড করুন এখান থেকে-

Download link: Yabla German Full Siterip

 

৩। German Pod 101:

Website Link: Official GermanPod 101

এটা মূলত অডিও ফাইলের সমাহার। অডিওতে জার্মান ভাষায় বিভিন্ন স্থানভেদে একাধিক ব্যক্তির মধ্যে আলাপচারিতা শুনানো হয়, সাথে আছে সেই আলাপচারিতার জার্মান এবং ইংরেজিতে pdf স্ক্রিপ্ট। অডিওতে শোনা যাবে কেউ একজন শপিং করতে গেছে, সেখানে কীভাবে জার্মান ভাষায় কথা বলবে তার নমুনা। শেষে বিভিন্ন গ্রামাটিক্যাল পয়েন্ট এর ব্যাখ্যা। মোট সাইজ ১৩ জিবি

Download Link: Download GermanPod 101 Full Pack

 

৪। Youtube:

Youtube সত্যিকার অর্থে ভাষাসহ যেকোনো কিছু শেখার শ্রেষ্ঠ মাধ্যম। এখানে পাবেন মান সম্মত অনেক ভিডিও যেগুলো পেইড কোর্সের চেয়েও ভাল। এরকম কয়েকটা লিঙ্ক এখানে দিলাম। আপনি সার্চ করলে আরও পাবেন।

Learn German with Ania:

link: Learn German with Ania

Deutsch Fur Euch

Link: Deutsch Fur Euch

Get Germanized

Link: Get Germanized

Easy Languages

Link: Easy Languages

৫। Duolingo: 

ডুয়ো একটা মূলত অ্যাপ,অ্যাপ স্টোর থেকে নামিয়ে আপনার মোবাইলে ইন্সটল দিবেন। গেমের মতো করে এটা যেকোনো জায়গায় প্র্যাক্টিস করা যায়। এতে আছে ইউজারদের ফোরাম এবং কমেন্টিং সিস্টেম যেখানে আপনি গ্রামাটিক্যাল বিষয়াদি আলোচনা করতে পারবেন।
Download Link: অ্যাপস্টোরে সার্চ করুন- Duolingo

 

৬। অন্যান্যঃ
German Lanuage Learning Pack: সাইজ ১২ জিবি।

 

লিঙ্কঃ German Lanuage Learning Pack

 

German Language materials for Goethe Zertifikat and Testdaf:

এই প্যাকেজে আপনি বিভিন্ন ধরণের জার্মান টেস্টের ম্যাটারিয়ালস পাবেন।

link: German Language Test Materials

 

সবাইকে ধন্যবাদ এবং শুভকামনা


এছাড়াও দেখতে পারেনঃ