আলহামদুলিল্লাহ,ভিসা ইন্টারভিউ দেয়ার প্রায় ৪৭ দিন পর আজ ভিসা পেলাম। এত দেরি হওয়ার পিছনে কারণ আছে, পরে বলছি।

Visa Interview Date: 29 June at 11 AM;
Entry Time: 10:50;
Interview: At around 11:30;
Counter No: 04;

ভিও ছিলেন মধ্যবয়সী মহিলা (চশমা ছাড়া);

VO: Please pass your documents.
Me: (Passed);
ভিও ডকুমেন্ট চেক করতে লাগলেন। আমার জার্মান ল্যাঙ্গুয়েজ সার্টিফিকেট দেখে প্রশ্ন করলেন-
VO: Sprechen Sie auch Deutsch? (Do you speak German as well?)
Me: Ja, Ich spreche auch Deutsch.(Yes, I also speak German)
Vo: Wo haben Sie Deutsch gelernt? (Where did you learn German?)
Me: Ich habe Deutsch zu Hause gelernt, und ich hatte vergangen Jahr Goethe Zertifikat B1 (I have learned German at home, and last year I had Goethe Certificate B1);
Vo: Gut. এবার অন্য ডকুমেন্ট দেখতে লাগলেন,health insurance এর মেইন কপি হাতে নিয়ে বললেন…
Vo: Haben Sie eine kopie davon (Do you have a copy of this)?
Me: Ja(yes);
পুরো ইন্টারভিউ জার্মান ভাষায় হওয়ার পথে!মূলত এটা নিয়েই ভয়ে ছিলাম,জার্মান ভাষায় দক্ষতা তো আর ইংরেজির মতো না। এবার বলেই ফেললাম-

Me: But Ma’am, My course is in English! (মনে মনে বললাম, মাফ চাই, দোয়াও চাই!)
VO: (বিস্মিত হয়ে) In English?
Me: (খুব জোর দিয়ে) Yes Ma’am!
এবার অফার লেটার চেক করলেন, তারপরের বাকি ইন্টারভিউ ইংলিশেই হইছে আর আমি এ যাত্রায় বেঁচে গেলাম!

VO: Who will finance your study?
Me: My family;
VO: Have you blocked the money;
Me: No Ma’am, I couldn’t do that because of Eid Holidays.
VO: Ok, so you have bank account opening documents right? Please give me those;
Me: (Passed);
এবার আমার একাডেমিক ট্রান্সক্রিপ্ট হাতে নিলেন, আমিও নড়েচড়ে দাঁড়ালাম

VO: You will say……. “Pathology”. (প্যাথলজি আমার ব্যাচেলরের একটা কোর্সের নাম, প্রশ্ন করেই উনি আমার দিকে ফ্যালফ্যালিয়ে তাকিয়ে রইলেন!বুঝলাম তিনি আমাকে (অন্যদের মত) ভিতর থেকে প্রশ্ন করতে পারবেন না, যদিও আমার প্রস্তুতি ভালই ছিল)।
Me: In short, pathology is the study of disease. Pathology basically deals with causes, nature and effect of different kind of diseases. For example,……. We studied…………….
ভিও মাথা নাড়ছিলেন, আমি শেষ করার পূর্বেই ট্রান্সক্রিপ্ট দেখে…

VO: Then…….. Medicinal Chemistry (এটাও আমার ব্যাচেলরের একটা কোর্সের নাম)
Me: উপরের মত উত্তর দিলাম (প্রথমে সংজ্ঞা, তারপরে কী কী পড়েছি তা বলতে লাগলাম)।
VO: Why would you like to study in Germany?
Me: মটিভেশন লেটারে থেকে তিনটা পয়েন্ট বলেছিলাম (এটা ব্যক্তি বিশেষে ভিন্ন হবে, সুতরাং এটার উত্তর আপনি নিজেই নিজের মত করে দিবেন, নিজেকেই প্রশ্ন করুন, কেন যাচ্ছেন জার্মানিতে?)

এরপর আমার ফিংগার প্রিন্ট নিলেন। তারপর টাকা জমা নিলেন। তারপরে বললেন, once you receive blocked account confirmation, please send us a copy either at the Main Gate of the Embassy as Missing Documents or in an Email.

এই ছিল আমার ভিসা ইন্টারভিউ। আমি আরও প্রশ্ন আর ত্যানা প্যাঁচানো আশা করেছিলাম। ফলে সাক্ষাৎকার শেষে আমার অনুভূতি ছিল –“হইয়াও হইলো না শেষ!”।

যাহোক, আমি তিন সপ্তাহ এর মধ্যে ব্লকের টাকা পাঠিয়ে কনফার্মেশন পেয়ে যাই, ২১ তারিখে এম্বাসীকে মেইল করে ডকুমেন্ট পাঠিয়ে দিই। তার দুইদিন পর প্রিণ্ট কপিও এম্বাসীর মেইন গেইটে দিয়ে আসি।

চল্লিশ দিন পার হয়ে গেল কোনো খবর পাচ্ছিলাম না, অধৈর্য্য হয়ে Auslaenderbehoerde Siegen (Foreigner Registry Office, Siegen) এ ইমেইল করলাম, এক অফিসার জার্মান ভাষায় রিপ্লাই দিয়ে জানালেন যে আমার ভিসার আবেদন তিনি অনুমোদন করে দিয়েছেন। ১৩ আগস্ট রবিবার এম্বাসী থেকে ফোন করে আমাকে বলা হলো যে, আমার ব্লক একাউন্ট কনফার্মেশন তারা পায় নি! অথচ আমি দুইভাবেই এটা সাবমিট করেছিলাম। আমাকে তারা পরের দিন আমার ইমেইল লগিন ইনফো নিয়ে এম্বাসীতে যেতে বলছে। এম্বাসীর উপর ভিষণ রাগ আসলো, কিন্তু কী আর করার আছে? মনে ভাবিলাম-“ইহারা অন্য জাতের মানুষ”!

পরের দিন (১৪ আগস্ট, সোমবার) এম্বাসীতে যাওয়ার পর ভিও আমার ইমেইলে লগিন করে কনফার্মেশন ভেরিফাই করলেন। তার দশ মিনিট পর আমাকে ভিসা দিয়ে দিছে। আমার পাসপোর্টে ভিসা লাগিয়ে ফেরত দেওয়ার সময় মহিলা আমার দিকে তাকিয়ে চমৎকার একটা হাসি দিলেন, এতে অবশ্য আমার সব রাগ/ক্ষোভ মাটি হয়ে গেছে! “এই হাসি বিধাতা যাহাকে দিয়াছে তাহার আর কোনো কথা বলিবার দরকার নাই”।

আগামীতে যারা ভিসা ইন্টারভিউ দিবেন,তাদের প্রতি সাজেশন হলো-
ব্যাচেলর কোর্সটা ভাল করে দেখে যাবেন। কোর্সগুলার সংজ্ঞা, কী কী পড়েছেন ইত্যাদি। যেমন ধরুণ, একটা কোর্সের নাম Plant Biology । তাহলে প্রথমে plant biologoy মানে কী, এরপরে এটাতে কী কী পড়েছেন সেগুলা বলবেন। তবে সব বলতে হবে না, যা ভাল মনে আছে বা আপনি পারেন সেগুলাই বলবেন। কেননা তারা পালটা প্রশ্ন করতে পারে। যেমন আপনি যদি বলেন যে, plant biology তে আমি পড়েছি- plant cell, photosynthesis, phytochemistry …… তখন ভিও প্রশ্ন করতে পারে Photosynthesis কী, বুঝিয়ে বলুন। কিন্তু মোটেও ভয় পাবেন না,ভিও আপনার চেয়ে বেশি জানে না, সুতরাং আত্মবিশ্বাসের সাথে উত্তর দিবেন, খুব বেশি বলতে হবে না,পারলে উদাহরণ দিবেন। এতে আপনার উত্তর সমৃদ্ধ হবে। Thoroughly মুখস্থ না করে সহজ ভাষায় ভিওকে বুঝিয়ে দিন, তাহলেই হবে। মূলতঃ ভিসা ইন্টারভিউ আমার দেখা সহজ এবং ইন্টারেস্টিং একটা ইন্টারভিও। শুভকামনা!

My Profile:

Bachelor of Pharmacy
CGPA: 3.33;
English: IELTS 7 (S7, L 6.5, R 7.5, W 7);
German: Goethe Zertifikat B1;
Offer Letters & Universities: University of Siegen (chemistry), University of Furtwangen (Biomedicine), and University of Potsdam (Toxicology);
Destination: University of Potsdam, Berlin.
Departure: (expected) 22nd September;