জার্মানিতে যারা পড়তে যেতে চান তাদের সবারই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদন করার জন্য সকল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও মার্কশীটের সত্যায়িত ফটোকপি পাঠাতে হয়। বেশিরভাগ ক্ষেত্রেই জার্মান বিশ্ববিদ্যালয়গুলো আবেদনকারীর  সকল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও মার্কশীট নিজ দেশন্থ জার্মান দূতাবাস কতৃক সত্যায়িত ফটোকপি পাঠাতে বলে। ঢাকাস্থ জার্মার দূতাবাস আবেদনকারী ছাত্র-ছাত্রীদের শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও মার্কশীটের ফটোকপি সত্যায়িত করতে কোন ফি নেয়না।

ঢাকাস্থ জার্মার দূতাবাস থেকে আপনার শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও মার্কশীটের ফটোকপি সত্যায়িত করাতে হলে প্রথমেই নিচের লিঙ্কটি থেকে পেজের একেবারে শেষ অংশে Attestation Form লেখা অংশে ক্লিক করে ফরমটি ডাউনলোড করে নিন। কম্পিউটারে ফরমটি পূরন করুন। ফরমের No. of originals submitted লেখা অংশে আপনি যতটি মূলকপি জমা দিবেন তার সংখ্যা লিখুন। এক্ষেত্রে মনে রাখবেন মোট যতগুলো মূলপেজ সেই সংখ্যাটি লিখতে হবে।

ধরুন আপনার ব্যাচেলরের মার্কশীটে মোট ৩পৃষ্ঠা আছে সেক্ষেত্রে পুরো মার্কশীটকে ১টি ডকুমেন্ট ধরলে হবেনা বরং তিনটি ডকুমেন্ট হিসেবে ধরতে হবে। Submission Date এ আপনি যেদিন তা দূতাবাসে জমা দিবেন সেই তারিখটি লিখুন। বিশ্ববিদ্যালয়ের তালিকায় আপনি যে যে বিশ্ববিদ্যালয়ে আবেদন করবেনসেসব বিশ্ববিদ্যালয়ের নাম, শহর, ডিগ্রী ও বিষয়ের নাম লিখুন। তার ঠিক নিচেই ওয়েব সাইটের লিংক দেওয়ার ঘরে আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটের নির্দিষ্ট যে পেজে ভর্তির যোগ্যতা ও প্রয়োজনীয় ডকুমেন্টের তালিকা দেওয়া আছে, সে পেজের লিংকটি কপি করে আপনার ফর্মের নির্ধারিত ঘরে পেস্ট করে দিন। সেই ওয়েবপেজগুলো প্রিন্ট করে নিন কারন ফর্মের সাথে এই প্রিন্ট কপিও জমা দিতে হবে জার্মান দূতাবাসে ।

এরপর ফর্মটি প্রিন্ট করে সাথে আপনি যত সেট সত্যায়িত করতে চান সব ডকুমেন্টগুলোর ততগুলো সেট ফটোকটি (সাদা-কালো) করে সিরিয়ালি সাজান, সাথে পাসপোর্ট ও এর এক কপি ফটোকপিও সঙ্গে নিয়ে রবিবার থেকে বৃহস্পতিবার (সরকারী ছুটির দিন ব্যতীত) সকাল ৯টা থেকে ১১টার মাঝে দূতাবাসের মাঝখানে কাঁচঘেরা ঘরের সামনেযেয়ে দাড়ান, সিকিউরিটিরা আপনার সাথে কথা বলে আপনার কাছ থেকে সব কাগজ নিয়ে তারিখ ও সময় যুক্ত একটি ডেলিভারী স্লিপ দিয়ে দিবে।

জার্মান দূতাবাস ১০দিন সময় নেয় সত্যায়িত করার জন্য। তবে খেয়াল রাখবেন কোন অবস্থাতেই সকাল ১১.০০টার পর তারা কোন ডকুমেন্ট সত্যায়িত করার জন্য জমা নেয়না আর সর্বোচ্চ ৫সেটের বেশি সত্যায়িত করে না। নির্ধারিত দিন ঠিক সময়ে যেয়েডেলিভারী স্লিপ দিয়ে সব অরিজিনাল ও সত্যায়িত ফটোকপি ও পাসপোর্ট নিয়ে আসবেন। শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও মার্কশীট ছাড়া আর কোন কাগজ যেমন Recommendation Letter, Job Experience Letter এগুলোর কোনটারই ফটোকপির সত্যায়িত কপি কোথাও কোন কাজে আসবেনা, কোন বিশ্ববিদ্যালয় তা গ্রহনও করবেনা।

http://www.dhaka.diplo.de/Vertretung/dhaka/en/02/Attestation.html


আরো পড়তে পারেনঃ