আলহামদুলিল্লাহ ৩৫ দিন পর ভিসা পেয়েছি ।  সবাই ভরসা দিচ্ছিল ভিসা পাবো কিন্তু না পাওয়ার আগে বিশ্বাস হওয়া মুশকিল।  অফার লেটার পাই ফেব্রুয়ারির ১ তারিখ তার  পর থেকেই ধকল শুরু । অফার লেটার পাওয়ার পর যে কাজ গুলো করেছি  তা বলার চেষ্টা করবো।

 

১  বাঁচতে হলে জানতে হবে

প্রথম কাজটি হবে ইমেইল এবং অফারলেটারটি ভাল ভাবে পড়ে ফেলা । প্রথম থেকে শেষ পর্যন্ত যা আছে সব পড়বেন  কোন কিছু বাদ  যেন না যায় । ভুল করে কিছু মিস করলেই কিন্তু  অনাকাঙ্ক্ষিত কোন বিপদ হয়ে যেতে পারে । ্ অফার লেটার পড়া শেষ হলে http://www.dhaka.diplo.de/contentblob/4989256/Daten/7335133/2017ChecklistStudent.pdf  গিয়ে কি কি লাগবে দেখে নিন ।

 

২  যত সময় তত আসান

সব পড়া শেষ । যাক ভাল । ভিসা প্রসেস সময় সাপেক্ষ  তাই দেরি না করে  পরের কাজটি হবে সময় বারিয়ে নেওয়া । আমার বেলায় ১মাস বেসি পেয়েছি অনেকের বেলায় ১০ থেকে ১৫ দিন দিতে শুনেছি।  ভার্সিটিতে ইমেইল করে আবেদন করুন কিছু সময় পাবেন ইনশাল্লাহ। দুই মাস হাতে সময় থাকা শর্তেও আমি সময় বারিয়ে নিয়েছি।

 

৩  দুনিয়া টাকার খেলা

টাকা ছাড়া যেহেতু কিছুই হয় না আর ব্লক  অ্যাকাউন্ট এর তো প্রশ্নই আসে না ।  আপনার  একটি ব্যাংক Statement লাগবে যেখানে  ৮৬৯০ ইউরো (আপডেট দেখে নিবেন)  এর সমপরিমাণ টাকা আছে ।  টাকা আপনার একাউন্টে না হলেও চলবে । আপনার পরিচিত কারো  হলেও হবে । তবে টাকাটা যেহেতু পাঠাতে হবে তাই টাকার যোগার করতেই হবে ।

৪ ব্লক একাউন্ট খোলা

পরের কাজ একাউন্ট খোলা । এর জন্য আপনার লাগবে

  • পাসপোর্ট ফটোকপি।
  • https://www.deutsche-bank.de/pk/konto-und-karte/konten-im-ueberblick/internationale-studenten1.html?tp=forms এই ফর্মের পুরনকিত কপি
  •  Bank Statement
  • Offer Letter (যদি থাকে)
  • আর FedEx এর  প্রি পেইড ফর্ম । যা শুধু বানানী প্রধান অফিসে পাবেন । এবং  ক্যাশ দিয়ে কিনতে হবে ।
  • আর ১৭০০ টাকা

এই সব নিয়ে ১ টার দিকে চলে যা জার্মান এম্বাসসি তে।সেখানে গিয়ে অফিসারের সামনে ৪ টি সাইন করুন কাজ শেষ ।

৫ আম্বাসির ডেট

আমি এটি আগে নিয়েছিলাম । আপনি চাইলে পরেও নিতে  পারেন । টাকা ব্লক হবার জন্য অপেক্ষা করলে হয়তো অনেক সময় চলে যাবে তাই আগে নিলেই ভালো । আপনি ব্লক একাউন্টের doc  পাঠানোর ৮-১০ দিন পর নিতে পারেন  ডেট । তবে এই খানে সমস্যা হচ্ছে যদি আপানার আকাউন্ট তৈরী না হয় তাহলে সমস্যায় পরতে পারেন খাবেন । আমি ব্লকের কিছু হাবার আগেই  embassy face  করেছি । তাই আমি খুব  চিন্তায় ছিলাম । আমার অনেক বেশি সময় লেগেছিল আকাউন্ট কনফার্ম হতে ।

৬  ইনস্যুরেন্স  

পরের ধাপটি হলো ইনস্যুরেন্স করা ।   আমার আবেদনের জন্য ১৪ দিন দরকার ছিল । আমি ৩০ দিনের করেছিলাম । পাসপোর্ট নিয়ে চলে যাবেন গুলশান ২ এ । গ্রীন ডেল্টার অফিসের লিফটের ১২ তে । আমার ৩০০০ এর মত লেগেছে  ১৪ দিনেরটা আরও কম।

৭ টাকা পাঠানো

একাউন্ট করা শেষ  হলে ব্যাংক আপনাকে ইমেইল এ জানাবে ।  সাধারণত কাগজ পৌঁছানর পর ৬ থেকে ১২ দিন লাগে আমার লেগে ছিল ১৩ দিন  আবার অনেকের এক দিনেই হয়ে গিয়েছে ।  আমি টাকা পাঠিয়েছি সিটি  ব্যাংক থেকে । প্রথমে আমি জানতাম ওদের এডি branch এ যেতে হবে । তারা বলল তাদের এর জন্য আলাদা শাখা আছে যা বানানী তে ১১ নাম্বারে । এখন আপনি যদি আমার মতো গাধা হন আপনি চলে যাবেন প্রথম শাখায় কিন্তু আপনার দরকার ১১ নাম্বারের মাথার শাখাটি আপনার মাথা গরম হয়ে যাবে  নিজের উপর রাগ করে নিজেই ভেচকি কাটবেন।  সিটি বাংক এ যদি আপানার অ্যাকাউন্ট না থাকে তাহলে কি করতে হবে তা যেনে নিন । আমার ছিল । আপনি আপনার সব  educational doc এবং  passport  এর মুল কপি নিয়ে চলে যাবেন(পুরোনো পাসপোর্ট থাকলেও নিতে হবে) । আর ব্যাংক এর ইমেইলে দেওয়া  doc টি প্রিন্ট করে নিয়ে যাবেন । আপনার অফার লেটারটাও লাগবে ।

 

৮ ভিসা ইন্টার্ভিউ

http://www.dhaka.diplo.de/contentblob/4989256/Daten/7335133/2017ChecklistStudent.pdf  এই চেক লিস্ট এর ডকুমেন্ট গুলো নিয়ে চলে যাবেন embassy তে । অবশ্যই আগে যাবেন । পরে গেলে আপনাকে ওইদিন আর ঢুকতে দিবে বলে মনে হয় না। vo সাধারন কিছু প্রশ্ন করবে উত্তর দিতে হবে । পুরো কথা হবে ইংলিশে । আমার   যতটুকু মনে আছে টা বলছি

 

VO: Which university ?

ME: SUST

VO: I mean  in germany

ME: Oh Tu berlin

VO: Subject ?

Me: Ms in CS

VO: how many semester ?

ME: 4 semester 2 year .

VO: how many credits ?

ME: 120

VO:  Your collage ?

ME: BPATC school and collage

VO : Married ?

ME: Yes

VO: Is your wife also applying ?

ME: No she will later .

VO: Why is your cgpa low

ME: $##^$#&$#$&#&$&( নিজের দোষ স্বীকার না করার জন্য যা বলা লাগে আরকি :p)

VO: Where will you be staying ?

ME: For now I have booked  hostel will apply for dorm later

VO: Will you be able to complete this course? Some tend not to complete …

ME: Insallah  I will try my best …….
VO: Did you see the course content

ME: Yes

VO: Are you familiar with the topics

Me: Yeah most of them …

VO: Who is financing your studies ?

ME: Self

VO: Which company do you work for

ME: Reve soft

VO: What language do you use there ?

ME: JAVA,  Angular Js  normal js mainly

VO: Whats your plan after studies

ME: I plan to come back Since all of my family members are here

VO: WHat will you do If you get a job

ME: I might try a few days to get an idea of their working culture

VO: What will you do if you get a very good job ?

ME: Well that depends .. I might stay If I like it there I will never know until I am there ..

VO: please pay your fees ….

 

৮ ব্লক confirmation  জমা দেওয়া

যদি আপনার  টাকা block  হয়ে যায়    তাহলে email এর  ফাইল দুটি আপনি ভিসা ইন্টারভিউর সময় দিবেন । আর যদি আমার মতো দেরি হয় তাহলে office hour এ  reception এ জমা দিয়ে আসবেন একটি খামের উপর আপনার নাম , আর ভিসা অ্যাপ্লিকেশান নাম্বার দিয়ে । আমি passport no , mobile no  দিয়েছিলাম সাথে ।

 

এর পর অপেক্ষা আপনার কাজ শেষ ।  যদি না আমার মতো এমব্যাসি থেকে ইমেইল  দিয়ে বলে যে আপনার ভারসিটি আপানকে চেনে না । তাহলে দুশ্চিন্তা নিয়ে  university কে মেইল দিতে হবে  । আর তারা উত্তর না দেওয়া পর্যন্ত অক্কা পাওয়ার দার প্রান্তে থাকতে হবে :p …

 

****আর মুখের কথার কোন ভরসা নাই । যাই হোক সব সময় এমব্যাসির সাইট থেকে আপডেট   জেনে যাবেন । নিয়ম প্রতিদিন পরিবর্তন হয় ****

 

University Tu Berlin
Subject Ms in Computer Science
IELTS  7
Bsc 2.78
Shahjalal University of Science and technology
Experience 3 years

ভিসা সাক্ষাৎকার – Visa Interview Experience & amp; suggestions

কীভাবে জার্মানি এলাম? – How I reached Germany as a Masters Student

ভিসা সাক্ষাৎকার – Visa Interview Experience & amp; suggestions