ছোট্ট কিছু কথা

বাইরে -৫° থেকে -১০° ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এর মাঝেও তোমাদের অনেককেই সকাল ৫ টায় উঠতে হবে। হয়ত সূর্য তখনও উঠে নি, অথচ অন্ধকারের মাঝে ঠান্ডায় কেঁপে কেঁপে নিজের খন্ডকালীন কাজে যেতে হবে। নিজেকে হয়ত তোমার খুব অসহায় মনে হবে। মনে হবে, দেশে যেখানে এক গ্লাস পানি ঢেলেও খেতে হয় নি, সেখানে এই কষ্টের মানে কী? নিজের কাছেই নিজেকে প্রচন্ড ছোট মনে হতে পারে। আত্মবিশ্বাস তলানিতে ধাক্কা খেয়ে আর নিচে নামার জায়গা না-ও পেতে পারে।

তাঁদেরকে বলছিঃ এই সময়টা সমায়িক। নিজের পরিশ্রম এবং মেধায় কিছু করতে পারার মাঝে যে আনন্দ তা কোথাও খুঁজে পাবে না। আমি, তুমি বা আমরা সবাই কখনও না কখনও এই সময়ের মাঝে গিয়েছি। কিন্তু হাল ছাড়ি নি। তুমিও ছেড়ো না। মানুষ হিসেবে তুমি কেমন? তোমার পার্সনালিটি কতটা শক্ত? তোমার টেম্পারমেন্ট কতটা ভাল? সব কিছুর পরীক্ষা এই সময়েই দিতে হবে। এই পরীক্ষার কোন বিকল্প নেই। নেগেটিভ এনার্জির মানুষগুলো থেকে দূরে থেকো। তোমার স্ট্রাগল বোঝার ক্ষমতা যার নেই, যে প্রতি নিয়ত জেনে বা না জেনে তোমাকে ছোট করতে চায়, সে তোমার যত কাছেরই হোক, তার থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখো।

success

এই সময়টা তোমার জীবনের অন্যতম টার্নিং পয়েন্ট। অনেকেই লেগে না থেকে ঝরে যায়/যাবে। কিন্তু তুমি হাল ছাড়বে না। এই অভিজ্ঞতাগুলো তোমার জীবনের অমূল্য সম্পদ। তোমাকে পুড়িয়ে খাঁটি সোনা হিসেবেই এটি গড়ে তুলবে। তোমাদের সবার প্রতি রইল সম্মান এবং ভালোবাসা। 🙂



Remember guys, failing isn’t a bad thing.

Giving up after failing is.

Watch this video if you are still confused!