[আমার নাম মাহফুজ আলী শুভ্র। বর্তমানে University of North Carolina at Charlotte (UNCC) এ PhD করছি electrical engineering এ। থাকি Charlotte, North Carolina তে। ২০১৫ সালে MINTernship scholarship (www.kit.edu/kit/17081.php) নিয়ে ইউরোপ ঘুরে আসলাম। সেই অভিজ্ঞতাটা সবার সাথে শেয়ার করার ক্ষুদ্র চেষ্টা এই ৩ পর্বের ধারাবাহিকে।]

১ম পর্বঃ Danke

আমি কি পারব?:

ওরে বাবা, Karlsruhe Institute of Tehnology (KIT), জার্মানি যাবার জন্য স্কলারশিপ দিবে UNCC থেকে!কিন্তু আমিতো বাংলাদেশ থেকে USA আসছি, F-1 visa, আমাকে নিবে না। দেখি ভাগ্যে কি আছে, apply করে দেখি। দিলাম apply করে। ফ্রাঙ্কফুর্টে চাচা-চাচী আছেন।চাচী আবার জার্মান। কখনো দেখা হয়নি তার সাথে।দুই কাজিন আছে।রবিন আর আইলিন।Karlsuhe থেকে Frankfurt এর দূরত্ব দেখে নিলাম। নাহ, হতাশ, ১৪০ কি.মি। BSAAG এ চোখ রাখি নিয়মিত।কলেজবন্ধু রাসেল আছে। দেখা হবে। আর কে কে আছে চিন্তা করছি। কি কি মাস্তি করব ভাবতেই শিহরণ শুরু হয়ে গেল।মনকে বুঝাই, এখনও তো কিছুই হয় নাই। গাছে কাঁঠাল, গোঁফে তেল না, সরাসরি পেট্রোল।নাহ, আর সহ্য হয়না। প্লেন ভাড়াটা এত কেন? বাসাটা কেমন হবে? BMW নাকি Mercedes চালাবো? জার্মানি বলতে হিটলারের নাম জানতাম, এই বেটার history টা রিভাইস দিলাম। নাহ মামা, একদম সেফ না, Obama better. এত কিছুর মাঝে interview এর জন্য ডাক পেয়ে গেলাম ১ সপ্তাহ পরেই। আশ্চর্য! Interview কাঁপিয়ে, research proposal ঘাপিয়ে, ফেসবুকে বোমাটা ফাটিয়ে, গেলাম জার্মান ভিসার জন্য Texas. কিন্তু একি! এত কড়া visa officer কেন?! visa officer কে শাপ-শাপান্ত করতে করতে North Carolina ব্যাক করলাম । যাবার ৩ দিন আগে ভিসা পেয়ে গেলাম। পুরাই মাথা নষ্ট ম্যান! প্লেনে উঠলাম, business class এ আপগ্রেড করে দিল। জাস্ট আসলো ব্যাপারটা। Danke American Airlines!

ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরঃ

নেমেই পড়লাম জার্মানিতে। কিন্তু আমি এ কোন মুল্লুকে এসে পড়লাম! অক্ষরজ্ঞান তো ছিল, USA থেকে ইংলিশ না জানলে চলেনা। কিন্তু সব কিছুই জার্মান ভাষায় লেখা! খাইসে, আরবি ভাষার মত অক্ষরের উপ্রে ফোটা-মোটাও দেয়া। কি বিগাড়! চাচা এসে উদ্ধার করল।তার বাসায় যেয়ে খেয়ে দেয়ে ঘুম। চাচী ভাল ইংরেজি বলতে পারেন। কাজেই কোন ঝামেলা হল না। পরদিন Karlsruhe পৌঁছে দিলেন তারা।Danke Uncle & Aunty!

ভাল বাসা কই?:

ভাল বাসার সন্ধান পাওয়া Karlsruhe তে কঠিন- এটা আগে থেকেই জানতাম। www.wg-gesucht.de এ আগে থেকেই বাসা ঠিক করা ছিল। সাইমন নামের এক জার্মান ছেলে তখন একই scholarship নিয়ে Charlotte এ ছিল। ওই সব ঠিক করে দিল, নো গ্যাঞ্জাম। রুমমেট মারটিন নামের এক জার্মান ছেলে, KIT তেই civil এ পড়ে। একটা ভাঙ্গাচোরা সাইকেল ধরিয়ে দিল। বলল, অনেক কাজে দিবে। যাহ বাবা, শেষ পর্যন্ত সাইকেল! BMW আর Mercedes এর সপ্ন মারা খেয়ে গেল। পরে বুঝলাম, সাইকেল কতটা দরকারি এখানে। Danke Simon and Martin.

der, die, das:

scholarship এর অন্যতম শর্ত ছিল জার্মান ভাষা শিখতে হবে। www.eduglobal.de এর একটা শাখায় ওরাই ভর্তি করে দিল। সপ্তাহে ৯ ঘণ্টা। কিসের মাস্তি, কিসের কি! ক্লাস নিত Eva নামের একজন। নানা হাসি-মজায় এক সময় ভাল লাগা শুরু করল জার্মান ভাষাটাকে।কোন দেশের লোক নেই সেখানে? Polish সুন্দরী থেকে যুদ্ধ বিধ্বস্ত কসোভোর মানুষ, সবাই আছে। আমি একমাত্র এশিয়ান। বুঝলাম জার্মান ভাষাটা না জানলে এ দেশে কোন কিছুই করার জো নেই। তাই der,die,das এ মনোযোগ দিলাম। Danke Eva.

Karlsruhe Bengali Cricket Hunters:

Karlsruhe তে একটা বাংলাদেশি student গ্রুপ আছে এই নামে।অসাধারণ একটা সময় কাটে এদের সবার সাথে। পুরা রমজান মাসে সবাই মিলে ইফতার, হালাকা, নামাজ, পুরাই বাংলাদেশী আমেজ।ঈদের দিন যে খাওয়া-দাওয়া টা করলাম, বলার মত না। অথচ এরা কেউ আমাকে আগে থেকে চেনে না। আমার ল্যাঙ্গুয়েজ কোর্সের সবাইকে গল্প করি, ওরা বিশ্বাস করে না যে এমনও হয়! Danke Karlsruhe Bengali Cricket Hunters.

Studifahrten:

এদের সাথে প্রায় পুরা ইউরোপ ঘুরলাম। এইটা একটা facebook page. কম খরচে সব জায়গায় ঘুরাঘুরি করা যায়। ছাত্র-ছাত্রীরাই যায় সবাই এক সাথে। France, Italy, Switzerland, Belgium ঘুরলাম এদের সাথে। অসাধারণ সব গল্প, অদ্ভুত সব মানুষ। Danke Studifahrten.

 

(চলবে……)