ঘুরে বেড়াতে কার না ভালো লাগে কিন্তু ঘোরাঘুরির প্লান করতে গেলে নানান বাধা বিপত্তি আসে তার ওপর যদি হয় বাস, ট্রেন বা ফ্লাইট মিস! তাহলে আর কোনো কথাই বাকি থাকে না। আমরা অনেক সময়ই এই চেকলিস্টটি নিয়ে চিন্তা করি না…আশাকরি আমার এই পর্বটি সেই ধরনের ভুলে যাওয়া টপিক গুলোকে মনে রাখতে সাহায্য করবে।

ভিসা: যেকোন দেশে ভ্রমনের কথা চিন্তা করলে ভিসার ব্যাপারে একটু ভালো করে খোজ খবর নিয়ে নেবেন বাকি প্রস্ততি নেবার আগে। অনেক দেশের কেবল ওয়েবসাইট থেকে নিয়ম-কানুন ফলো করে এপলাই করলেই ভিসা যথা সময়ে পাওয়া যায় যা অনেক দেশের ক্ষেত্রেই কাজ করে না। হয়তোবা ওয়েবসাইট এর নিয়মের বাইরেও কিছু অলিখিত নিয়ম কানুন আছে যা আপনাকে নানান ব্লগ পরে কনফার্ম হয়ে নিতে হবে। নতুবা টিকেট করে বসে থাকবেন কিন্তু ভিসা জুটবে না। হাতে যথেস্ট সময় না থাকলে অনেক সময়ই ভিসা সময় মতন পাওয়া যায় না।
অনেক সময় স্বস্তায় টিকেট করে ফেলেছেন কিন্তু ট্রানসিট ভিসা লাগবে কিনা দেখেননি তাহলেও কিন্তু বিপদ!
ভিসা এপ্লিকেশন ফর্ম কিভাবে পূরণ করতে হয়, কোথায় কি রেফারেন্স দিতে হয় সব কিছু মাথায় রাখা দরকার।  ফি দেবার, ছবি তোলারও কিছু নিয়ম আছে তাও দেখে নিলে অনেক সময় বাঁচে।

টিকেট: কোথায় কিভাবে কখন টিকেট কাটলে সুলভ মূল্যে টিকেট পাওয়া যায় ব্যাপারটা মাথায় রাখা দরকার। সেইসাথে হুট করে টিকেট করে পরে পুরো টিকেট এর পয়সাও গচ্চা যায় ছোটখাটো ভুলের কারণে। নাম-দিনক্ষণ অনেক রকমের ভুলই হতে পারে তাই বারবার তারিখগুলো দেখে নেয়া প্রয়োজন।

থাকার জায়গা: খুব ভালো করে খুঁজে বুঝে থাকবার জায়গা ঠিক করা দরকার। অনেক সময় দেখা যায় দুরত্ব এত বেশি থাকে যে সময় এবং যাতায়াত এর খরচ থাকবার খরচের থেকে বেশি হয়ে যায়। অনেক জায়গা থাকে যেখানকার পারিপার্শিক পরিবেশ টুরিস্টদের জন্যে সুবিধাজনক নাও হতে পারে।

টিকা-পথ্য-আহার: অনেক প্রত্যন্ত অঞ্চলে যেতে গেলে নানান টিকা দিতে হয় যেমন আমার দিতে হয়েছিল প্রথমবার আফ্রিকা মহাদেশে যাবার সময়, এই বিষয়গুলি মাথায় রাখা দরকার। অনেক সময় অজানা জায়গায় খাবার দাবারের সমস্যা দেখা দেয় তাই ব্যাগে হালকা শুকনা খাবার বা চকলেট থাকলে বিপদে-আপদে কাজে দেয়। তাছাড়া জরুরি ঔষধ প্রয়োজন পরতেই পারে যার ছোট্ট প্যাকেট কাজেই লাগে অনেক সময়। এমনকি হাতের জন্যে ডিজ-ইনফেক্ট করার লিকুইড রাব এর ছোট্ট বোতল হাতের কাছে থাকলে অনেক সময়ই খাবার সময় রক্ষা পাওয়া যায়।

লিস্টি করতে গেলে এমন নানান কথা মাথায় আসবে এবং কাজেও লাগে। আশাকরি আপনার প্লানিং এর সময় বিষয়গুলো কাজে দেবে।

বঙ্গ ললনা থেকে মার্কোপোলো ১: সুচনা