২৮শে জুলাই এর নতুন আপডেট পাবেন এই লিঙ্কে

লেখাটি বর্তমান অবস্থার  আপডেট, জুলাই ২০১৬

অনেক সময় নিত্যনতুন সমস্যার সমাধান ততক্ষনাত না দিলে কাজ পিছিয়ে যায়; এখনকার জার্মানিতে বাংলাদেশ থেকে যারা শিক্ষার্থী হিসেবে আসার চেষ্টা করছেন তাদের দুরাবস্থার বর্ননা দিয়ে শেষ করা যাবে না। জার্মান দুতাবাস, ঢাকার কাজ কর্মে অথবা তাহাদের ওপর ওয়ালাদের নির্দেশে যেই হতাশাজনক অবস্থার সম্মুখীন শিক্ষার্থীরা তার বিষয়ে কিছু বলবার ভাষা খুঁজে পাইনা… আমাদের লিস্টে অন্তত ৬০-৬৫ জন ভিসার ডিসিশনের জন্যে অপেক্ষারত যাদের জন প্রতি অন্তত ৮০০০ ইউরো করে জার্মান ব্যাঙ্ক এর কাছে গচ্ছিত আছে মাসের পর মাস। ৫২০,০০০ ইউরো অর্থাৎ সারে চার কোটি টাকা কম পক্ষে গচ্ছিত আছে যার দায়ভার কেবল মাত্র জার্মান দুতাবাস, ঢাকার। এমনভাবে অহেতুক, যুক্তি বিহীন কারন দেখিয়ে টাকাগুলো নিজেদের দেশের আটকে রাখার কারণ আমার অন্তত জানা নেই। আমরা ভদ্র-শান্ত বাঙালী তাই brexit হোক বা সাধারণ বাংলাদেশী শিক্ষার্থী, লাথি সবাই আমাদেরই মারে। কোনো কোনো ছাত্রকে ৭৩৫ ইউরো হিসেবে বাড়তি টাকাও নতুন করে জমা দিতে বলা হয়েছে যা পাঠাতে তো টাকা লাগবেই আর সেই সাথে এখন ডয়েচ ব্যাঙ্ক ও দাবি করে বসেছে ১৫০ ইউরো বাড়তি। আমার এখনো জানা নেই কয়টি জার্মান ছাত্র মাসে ৭৩৫ ইউরো খরচ করে আর আমরা তো নিরীহ বাংলাদেশী, যারা অল্পতেই তুস্ট। অফিসিয়াল এনাউন্সমেন্ট পর্যন্ত দেয় না সময় মতন কিন্তু দাবি করতে দোষ নাই!1

যাই হোক মুক্তি নাই-ইহার পরেও বিদেশ যাওয়া চাই; এই সমস্যা মোকাবিলায় ঝটপট কিছু শর্টকাট দেখে নিন এবং বর্তমান নিয়মের ব্যাপারে বিস্তারিত জেনে তৈরী হয়ে যান সাইজ হতে… ডয়েচ ব্যাঙ্ক এর ফর্ম  যদি কোনো নতুন (আবার…) ফর্ম দেন তেনারা তবে পাবেন এই লিংক এ

ব্লক একাউন্ট এর নতুন নিয়মের শর্টকাট

 

Yunus Ali Muhammad Numan বলেছেন, 

যারা ডয়েচ ব্যাংকের নতুন ফর্মের মাধ্যমে ব্লক একাউণ্ট খুলতে চাচ্ছেন তাদের কে বলছিঃ

১. শুধু মাত্র এ্যাপ্লিকেশন ফর্ম এবং পাসপোর্টের কপি এ্যাম্বাসি দ্বারা সত্যায়িত করে নিলেই চলবে। ব্যাঙ্ক স্টেটম্যান্ট এবং ইনভেলাপ সত্যায়নের দরকার নেই। এছাড়া এখন ইউনিভার্সিটির অফারলেটারও বাধ্যতামূলক ভাবে পাঠাতে হবে। এই নিয়ম যারা বর্তমানে পুরাতন ফর্ম দিয়ে আবেদন করছেন তাদের জন্যও প্রযোজ্য। চেষ্টা করবেন পাসপোর্টের কপিতে যেন সকল তথ্য পরিষ্কার ভাবে বোঝা যায়। এক্ষেত্রে পাসপোর্ট স্ক্যান করে রঙ্গিন প্রিন্ট করে দেয়া ভালো।

২. নতুন নিয়ম অনুসারে উপরের সকল কগজপত্র শুধু মাত্র এ্যাম্বাসি পাঠালেই সেটা ডয়েচ ব্যাংক গ্রহন করবে। আপনি পাঠালে সেটা গ্রহণযোগ্য হবেনা।

৩. নতুন ফর্মের ৭ নম্বর পেইজে মাঝের দিকে ” On opening the account, funds of €—.– (or equivalent) will be transferred” এই ঘরে আপনি একাউন্ট ওপেন করার পর প্রথমবার যে পরিমাণ টাকা পাঠাবেন সেটা লিখবেন। আপনি যদি প্রথমবার শুধু মাত্র ৮০৪০ ইউরো পাঠান তাহলে এখানে ৮০৪০০০ ই লিখবেন। আর যদি অন্যান্য খরচ ও পাঠান তাহলে সেটা সহ যোগ করে মোট পরিমাণটা লিখবেন। এইখানে ভালো করে খেয়াল করবেন টাকার পরিমাণ লিখার পর অবশ্যই দুটো শুণ্য দিতে ভুলবেন না। খেয়াল করে দেখুন ডান দিক থেকে দুই ঘর পর একটা দশমিক আছে। সুতরাং আপনি ৮০৪০ এর পরিবর্তে ৮০৪০০০ লিখবেন।পরের শূণ্য দুটো এমনিতেই দশমিকের পরের ঘরে চলে আসবে।

৪. “I anticipate an additional annual transaction volume of —-.–€ (Or equivalent)” এই ঘর শুধু মাত্র তারাই পূরণ করবেন যারা পরে বাংলাদেশ থেকে আরো টাকা নিবেন। মানে ব্লকের টাকা ছড়াও যদি আপনি আরো টাকা মাসে মাসে নিতে চান। হিসেব করে বছরে আনুমানিক কত টাকা ট্রানজেকশান হতে পারে এমন একটা পরিমাণ লিখবেন এখানে। ঠিক তার নিচের ঘরেই বামপাশের বক্সে ক্রস দিয়ে ডান পাশে যে আপনাকে সেই টাকাটা পাঠাবে তার নাম লিখবেন।

৫. ব্যাংক স্টেটম্যান্ট যেই একাউন্ট এর হবে পরবর্তীতে সেই একাউন্ট থেকেই ব্লকের জন্য টাকা ট্রান্সফার করতে হবে। এ ক্ষেত্রে আপনি যে কারো একাউন্ট ব্যাবহার করতে পারবেন।এই কাজগুলো আপনারই একাউন্ট থেকেই হতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই।

পরিশেষে বলতে চাই যারা উইন্টার ২০১৬/২০১৭ এর জন্য অফারলেটার পেয়েছেন তারা পুরোনো ফর্ম দিয়েই এখনকার কাজ চালিয়ে নিন। আপনার আবেদন ফর্ম যদি ৩০শে জুলাইয়ের আগে তাদের কাছে পৌঁছে তাহলে আর কোন সমস্যা নেই। নতুন ফর্মের অনেক বিষয় নিয়ে এখনও এ্যাম্বাসি আর ডয়েচ ব্যাংকের মধ্যে তেমন কোন আলোচনা হয়নি বলেই আমার ধারণা।

সবার জন্য শুভ কামনা রইলো

Tanvir Rahman Ovi বলেছেন, 
গত কিছুদিন হল German Embassy নতুন করে Block Account Form এর পিছনে Confirmation Mail পাঠানোর জন্য নতুন করে একটি স্ট্যাম্প দিচ্ছে। এর জন্য আমি আজকে Embassy তে গিয়াছিলাম, জানার জন্য যে যারা আগে Account খুলে ফেলছে তাদের কি আবার Confirmation Mail Request নিয়ে পাঠাতে হবে কি না?

Embassy consultant আমাকে জানিয়াছে যে যাদের Account already open হয়ে গিয়েছে তাদের এইটা লাগবে না, যাদের Account already open করা হয়ে গিয়াছে তাদের Block এ Money send করে Embassy Face করতে বলছে। তারপর কোন Confirmation mail নিয়ে কোন সমস্যা হলে Embassy বাবস্থা নিবে।

আর Old form Embassy থেকে attested করে 31th July এর আগে ব্যাংক এ send করলে হবে।

So, যারা এখোন Bank Account open করেন নাই জলদি করে ফেলেন, New account opening form একটু complicated.

ব্লক একাউন্ট এর নতুন নিয়মের শর্টকাট

 

Applicant:
“During my VISA interview, I have given the blocked account certificate(Sparkasse Aachen) to VO and I told VO that I have also ordered a copy for embassy to be sent directly by the bank(Sparkasse Aachen) ,later(last moment of the interview) I told VO that may i get any confirmation from embassy for that delivery or this copy is fine,,,,he answerd this is fine and if they need they will let me know,,
I want to know, if VO accept that certificate may I still have to get confirmation from the embassy about that delivery from Bank to Embassy? May I have to email embassy as I already have the DHL numberof that delivery? Please answer specially who have opened blocked account in Sparkasse.,,,,,TNX in advance”

GermanProbashe:

Did you recive the hard copy from the bank?

Applicant:

“Yes … I already got the certificate and submitted two copies of it and showed the original , all the time he said this is fine,,,,my interview was short in time but in my opinion it was good, there was no conflicting opinion from him about our communication…I asked him that if I get any confirmation from embassy of that delivery or this is fine,,,,he siad this is fine and if they need they will let me know…”

এতো কাহিনীর পরেও থামাথামি নাই…ভাই ভিসাটা দিয়া দেন কইলাম!

২৮শে জুলাই এর নতুন আপডেট পাবেন এই লিঙ্কে