“Twenty years from now you will be more disappointed by the things you didn’t do than by the ones you did do.” – Mark Twain

ভ্রমণ বা ট্রাভেলিং নিয়ে আমাদের এই সংখ্যায় সবাইকে আমন্ত্রণ। নানান জায়গায় ঘুরতে যাওয়া নিয়ে আমাদের এই মাসের ম্যাগাজিন সবার মনোরঞ্জন করবে বলেই আমাদের বিশ্বাস। ঘরকুনো হিসেবে বাঙ্গালী কীভাবে মাথায় ট্যাগ লেগে গেল সেটা এক বিস্ময়। বিশেষ করে এইবারের লেখাগুলো পড়ে আপনাদেরও তা-ই মনে হবে। প্রাগ, মাল্টা কিংবা আমাদের আনিকার স্বপ্নের দেশ যেমন রয়েছে, তেমনি রয়েছে ভ্রমণ ও বিদেশ জীবন, ভ্রমণে রোমাঞ্চ অথবা মুনশী আরিফ রশীদের দুই দিনে তিনদেশ যা আপনাকে ঘোরাঘুরির নতুন স্বাদ পেতে সাহায্য করবে। আসাদুজ্জামান অপুর হযবরল ভ্রমণ, রাজু’র স্বর্ণকেশীর গল্প কিংবা তানজিয়া ইসলামের আইসল্যান্ড(গেইম অফ থ্রোন্স এর হোয়াইট ওয়াকারদের বসবাস কিন্তু সেখানে) ভ্রমণের টিপস এবং ফাহাদের ছবিমেলাও রয়েছে এইবারের সংখ্যাটিতে।

জার্মান প্রবাসে ম্যাগাজিন জুন ২০১৬ ভ্রমণ

ইউরোপ ভ্রমণ যাঁদের স্বপ্ন, তাঁদের জন্য এইবারের সংখ্যাটি একটি তথ্যের খনি। আশা করি বরাবরের মত আপনাদের ভালবাসা এবং উৎসাহ রইবে আমাদের ম্যাগাজিনের সাথে। মনে রাখবেন, “মানুষ নতুন নতুন সাগর আবিষ্কার করতে পারত না, যদি সে সৈকত ছেড়ে যেতেই ভয় পেত।”

আমাদের খুবই প্রত্যাশা এবারের সংখ্যার ভিন্ন আঙ্গিক, ভিন্ন উপস্থাপনা আপনাদের অবশ্যই ভাল লাগবে।


ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন

(প্রায় ১৫.০৪ মেগাবাইট)


আশা করি, আমাদের এই পরিবেশনা আপনারা বরাবরের মত ভালবাসবেন। গত ২.৫ বছর ধরে নিরবিচ্ছিন্ন প্রকাশনা আপনাদের ভালবাসার জন্যই সম্ভব হয়েছে। আপনারাই আমাদের ম্যাগাজিনের প্রাণ! তাই যেকোন মতামত আমাদের জানাতে ভুলবেন না।

ধন্যবাদ।

টিম জার্মান প্রবাসে

১৯ জুন ২০১৬,

৫ আষাঢ় ১৪২৩

টিম জার্মান প্রবাসে ম্যাগাজিন

 

অনিচ্ছাকৃত বানানভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আবেদন রইল।


ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন

(প্রায় ১৫.০৪ মেগাবাইট)


চাইলে আপনিও লেখা/ছবি পাঠাতে পারেন!


***পিচ্চি বেলার স্কুল জীবন নিয়ে লিখুন জার্মান প্রবাসে- জুলাই সংখ্যায়***

ছোটবেলার স্কুলের দুরন্ত দিনগুলোর কথা মনে হলেই চোখে ভেসে উঠে এক ঢাউস সাইজের ভুঁড়িওয়ালা বাঁশের বেত হাতে পান চিবুতে চিবুতে এগিয়ে আসছে, সবাই ভয়ে তটস্থ। অধিকাংশ ক্ষেত্রেই এঁনাদের নাম থাকে পণ্ডিত স্যার আর তাঁরা ব্যাকরণ টাইপ কিছু একটা পড়াবেন যা শিক্ষার্থীদের মাথায় ঢুকবে না, শাস্তিস্বরুপ বেতের বাড়ি।
পীথাগোসারের উপপাদ্য লিখতে গিয়ে রবীন্দ্রজীবনী বা নদী রচনা লিখতে লিখতে তা হয়ে যায় গরু রচনা, কথায় কথায় কান ধরে উঠবোস, ক্লাশের সবচেয়ে দুষ্ট ছেলেটির সবচেয়ে সুন্দরী মেয়ের প্রেমে পড়া এবং এ নিয়ে বন্ধুদের টিপ্পনী, এছাড়া ক্লাশে কাজে পড়ায় দৈনন্দিন বিরক্তিকর পিটিতে ফাঁকি, সকলে মিলে বৃক্ষরোপন, নাটক বা সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন, খেলাধূলা এরুপ নানা মধুর স্মৃতিতে ভরপুর আমার আপনার সকলের পিচ্চি বেলার স্কুল জীবন।
হ্যাঁ, আসছে জুলাই মাসের ‘জার্মান প্রবাসে’ সংখ্যা আপনার এই স্কুলবেলার হাসিকান্না আনন্দ বেদনার গল্প দিয়েই সাজাতে চাই। এছাড়া চাইলে স্কুলের সেকাল-একালের পার্থক্য অথবা বাংলাদেশের শিক্ষাব্যবস্থার সাথে আপনি যে দেশে আছে সেখানকার পার্থক্য, বৈচিত্র ইত্যাদি নিয়ে লেখা আহ্বান করছি।

ডেডলাইনঃ ৫ জুলাই ২০১৬

লেখা পাঠানঃ [email protected]
অথবা পেজের ইনবক্সে পাঠানঃ www.facebook.com/pages/জার্মান-প্রবাসে/212610425614429
ছবির পাঠানোর জন্য বিস্তারিতঃ http://goo.gl/90IVlk

লেখার সাথে নাম ঠিকানা পেশা আর একটি ছবি অবশ্যই পাঠাবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ শুধু জার্মানি বা বাংলাদেশ থেকেই নয়, যেকোন দেশের প্রবাসী বাংলাদেশিদের সাদর আমন্ত্রণ আমাদের ম্যাগাজিনে! তাই আমাদের ম্যাগাজিনে লিখতে হলে আপনাকে বাংলাদেশ বা জার্মানিতেই থাকতে হবে এমন কোন কথা নেই!


জার্মান প্রবাসে আড্ডা দিতে চাইলেঃ www.facebook.com/groups/BSAAG/(বিশ্বস্ততার সাথে ৫৩,০০০+ সদস্য নিয়ে)

——————————————————————–

অনলাইনে পড়তে চাইলেঃ https://goo.gl/Os3BWr

mm

By Debjani Ghosh

চিফ এডিটরঃ জার্মান প্রবাসে ম্যাগাজিন। বর্তমানে EWS, Ulm University তে পিএইচডি রিসার্চার হিসেবে কর্মরত। রিসার্চ টপিক "ইলেক্ট্রিক ফ্লাইট"। মাস্টার্স করেছি ইলেক্টিক্যাল পাওয়ার ইঞ্জিনিয়ারিং, RWTH Aachen University তে।

4 thoughts on “জার্মান প্রবাসে ম্যাগাজিন – জুন ২০১৬ – ভ্রমণ”
  1. […] মানুষ কেমন তা বলার ইচ্ছাটা সংবরণ করতে পারছি না কারণ রাকিব ভাই এর ব্যাপারে একটা ডেফিনেশনই দেয়া যায়, “he lives for physics!” মজার গল্প, আড্ডাবাজি, টই টই করে ঘুড়ে বেড়ানো সবকিছুই তার নেশা৷ কখনো নক করলে এখন আর কেমন আছ, ব্যস্ত নাকি-এই সব প্রশ্ন করার আগে জিজ্ঞেস করি, বার্লিনে আছ নাকি আবার দৌড়? অনেকের সাথে পাল্লা দেয়া যায় আমার ট্যুরের লিস্ট নিয়ে কিন্তু রাকিব ভাইয়াকে বলার আগেই বলে বসে, তানজিয়া অমুক অমুক জায়গাগুলা দেইখো বেশ ভালো লাগবে৷ ওহ ওইখানেতো আমি …বার গেছি, আবার যাইতেছি৷ আমি ছবি শেয়ার আইসল্যান্ড এর  ছবি দেয়ার সাথে সাথেই একই জায়গায় ভাইয়ার ছবি হাজির৷ আমার ভার্সনটা জার্মান প্রবাসে ম্যাগাজিনে পাবেন দেখ… […]

  2. আমি দীর্ঘ পনেরো বছর বাংলার প্রথম সারির সংবাদ মাধ্যমে সাংবাদিকতা করেছি। এই সূত্রে বহু লেখক লেখিকার, ব্লগ, বহু ম্যাগাজিনের সঙ্গে পরিচয় ঘটেছে। ঠিক একই সোপান আরোহনে আপনাদের উদ্যোগটাও দেখলাম বেশ ভালো লাগল। স্বতন্ত্র ভাবনা রয়েছে আপনাদের পত্রিকায়।

    ধন্যবাদান্তে

    পূর্ণেন্দু বন্দ্যোপাধ্যায়

    1. অসংখ্য ধন্যবাদ। এই মন্তব্যটি আমাদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে। ভাল থাকবেন। 🙂

Leave a Reply