লিখার হাত তত ভালোনা। গুছিয়ে যতটুকু সম্ভব তাই লিখার চেষ্টা করলাম। বিঃদ্রঃ এই লিখা শুধুমাত্র যারা IELTS নিয়ে (এটা কি, কেন , কিভাবে প্রাথমিক লেভেলে) একেবারে কাঁচা তাদের জন্য। পাকারা স্ক্রল করেন। অনেক পাকা মক করেছে তাই এটা লিখলাম বাড়তি হিসাবে।

IELTS কথন : প্রথমেই IELTS কি এটা নিয়ে বলা উচিৎ। আশা করা যায় যেহেতু এটা হায়ার স্টাডি রিলেটেড গ্রূপে পোস্ট হচ্ছে তাই সবাই জানেন তবে আমার মত যারা আজকেই প্রথমবারের মত এই শব্দ শুনলেন তাদের জন্যই বলা –

এটা ইংরেজিতে একজন মানুষ কেমন কাবিল তা যাচাইকরণ পরীক্ষা। পরীক্ষা ৪ টি মডিউলে হয়। Listening, Reading, Writing, Speaking । প্রতিটি মডিউলের ব্যান্ড নম্বর সর্বোচ্চ ৯ । ৪ মডিউলের প্রাপ্ত ব্যান্ড গড় করে মোট ব্যান্ড দেয়া হয়। ৬ থেকে ৬ এর উপরে পাওয়া ভালো(বাংলা হিসাব)।

পরীক্ষা ২ ধরণের হয়। একাডেমিক আর জেনারেল। পড়াশুনা টাইপগুলার জন্য একাডেমিকটা বরাদ্দকৃত। জেনারেলের সাথে শুধুমাত্র পার্থক্য Reading আর Writing এ।

ielts only

জার্মান প্রবাসে আইইএলটিএস নিয়ে সকল আর্টিকেল পাবেন এখানে ক্লিক করে

বাংলাদেশে British Council আর IDP এই পরীক্ষা নিয়ে থাকে (আমার জানামতে)।  মাসে ৩ বার নেওয়া হয় এই পরীক্ষা। একজন পরীক্ষার্থী জীবনে য্ত খুশি ততবার এই পরীক্ষা দিতে পারেন। একবার দেয়ার পরে কোন বাধা নিষেধ নেই যে কখন পরেরটা দিবেন। একবারের রেজাল্ট ২ বছর ভ্যালিড থাকে। একসাথে আপনার হাতে একের অধিক রেজাল্ট থাকলেও কোন সমস্যা নাই। একটা আরেকটাকে প্রভাবিত করবেনা।

পরীক্ষা দেয়ার দিন থেকে ১৩ তম দিনে রেজাল্ট পাবলিশ করা হয়। রেজাল্ট ভাল না লাগলে আপিল করার সুযোগ থাকে। কিছু ফি নেয়া হয় তখন। কিন্তু রেজাল্ট চেইঞ্জ না হলেও ফি কিন্তু ফেরত দেয়া হবেনা। রেজিস্ট্রেশন ফি ভুলে গেছি। ১৫৪০০ টাকার মত নিছিল। এটা বছর বছর বাড়ে।

Listening এ আপনাকে গান, কবিতা, উপন্যাস টাইপ কিছু শুনতে দিবেনা। দুই পক্ষীয় বকবকানি টাইপ কিছু শুনতে দিবে। বোরিং জিনিস। শুনে শুনে আন্সার প্রশ্নপত্রে লিখা উচিৎ। প্রতিটি প্রশ্নের জন্য ১ নম্বর করে পাবেন। কোন ভুল উত্তরের জন্য নম্বর কাটা যাবেনা। — ৪ টি সেকশন থাকে। প্রতিটি সেকশনে ১০ টি করে প্রশ্ন থাকে। কম বেশিও হতে পারে। মানে যদি দেখেন মোট প্রশ্ন ৪১/৪২/৩৯ টি তাহলেও ঘাবড়াবার কিছু নাই। তারা তাদের ব্যান্ড নাম্বার সেট করেই রাখে সেভাবে।

পরীক্ষা শুরু হবে যখন বলবে “now turn to the section 1”। তাই যারা মক টেস্ট বাসায় বা ঘরে বসে দিবেন তারা এটা মেন্টেইন করার চেষ্টা করবেন। মানে আগেভাগে প্রশ্ন দেখা শুরু করবেননা। এই বাক্য বলার আগে পরীক্ষক কিন্তু আপনাকে প্রশ্ন ঊল্টাইতে দিবেনা। সুতরাং অভ্যাস থাকা ভালো। — প্রতিটি সেকশনের মাঝে কিছুক্ষণ বিরতি থাকে (৩৫/৪০ সেকেন্ডের মত)। একেবারে শেষ সেকশনে গেলে আন্সারশিটে আন্সার ট্রান্সফার করার জন্য ১০ মিনিট সময় দেয়া হয়। আন্সার পেন্সিলে দেয়া উচিৎ । কাটাকুটি হইলে মুছা যায় তাইলে। — যা শুনবেন তাই লিখতে হবে। কোন নিজস্ব জ্ঞান (যেমন প্রতিশব্দ) ব্যবহার করা যাবেনা।

 

Reading এ তিনটি অংশ থাকে। একাডেমিক, জেনারেল দুই মডিউলেই। আমরা এসএসসি, এইচএসসিতে যেমন Seen Comprehension করেছিলাম ঠিক তেমনই শুধু ডিফিকাল্টি লেভেল ভাল মানের আরকি 😀 ।

সময় ১ ঘন্টা। ৩ টি সেকশন থাকে। — Yes/No, True/False , Fill in the blanks, Heading choose, Ques & Ans ……… etc টাইপ প্রশ্ন থাকে। — আপনাকে প্রশ্নে যা বলবে তাই আন্সারশিটে লিখবেন । যেমন বললো Yes/No কিন্তু আপনি আন্সারশিটে লিখলেন True/False তাইলে কিন্তু সব শ্যাষ !!!! Heading Choose এ বললো Write down the correct letter কিন্তু আপনি পুরা হেডিং টাই দিলেন তাইলেও হবেনা। সাবধানে প্রশ্নের শুরুতে পড়বেন আসলে কি চাইসে/কি লিখতে বলেছে উত্তরপত্রে। — Reading এ কিন্তু Listening এর মত এক্সট্রা ১০ মিনিট পাবেননা আন্সার ট্রান্সফারের জন্য। অর্থাৎ মোট ১ ঘন্টার মধ্যেই সব শেষ করা লাগবে। তাই বাসায় এটার প্র্যাকটিস করা উচিৎ বেশি করে। এটার আন্সারও পেন্সিলে লিখুন। !!!! সাবধান !!!! (আমার বেশি ভুল হইত এটা মকটেস্টে তাই এমুনভাবে বললাম। আমি শিউর আমার মত কিছু পাব্লিক আছেই আছে 😀

পরীক্ষার শুরুতে আন্সারশিট দিবে আর তার দুইদিকে থাকবে Listening আর Reading এর আন্সার লিখার জায়গা। খেয়াল করে লিখবেন। যদি Listening আর Reading উত্তর উল্টাউল্টি হই যায় তাহলে ৯ & ৯ পাইলেও সেটা ১৮ হই যাবে, ব্যান্ডে আসিবে না।

Writing সোজা কথায় যা মনে আসে তাই লিখলাম — খেলা হবেনা তাইলে। — দুই সেকশন থাকে। প্রথমটায় গ্রাফ, টেবিল, ডায়াগ্রাম হাবিজাবি চিত্রমিত্র দিয়া দেয়। সেখান থেকে আপনাকে বিস্তারিত লিখতে বলে। সোজা বাংলায় চিত্রের বিবরণ। এটাকে Task 1 বলে। — Task 2 টা কিছুটা ভারী টাইপের। তাই তার মূল্যও কিন্তু Task 1 থেকে বেশি। কয়েক রকমের হয় প্রশ্ন। একটা statement দিয়ে দিলো। সেটার উপকারিতা/ অপকারিতা লিখতে বলতে পারে। আবার “আপনি কি এটার সাথে একমত ??” এরকম বলে কেন একমত/ একমত না সেটার বিস্তারিত বলুন এই টাইপেরও হয়।

জার্মান প্রবাসে আইইএলটিএস নিয়ে সকল আর্টিকেল পাবেন এখানে ক্লিক করে

Speaking বা গলাবাজি। ৩ সেকশনের হয়। — সেকশন ১। ভুংচুং কিছু প্রশ্ন করে। আমাকে হাতে লিখা ভাল না টাইপ করা ভাল এটা নিয়ে কিছু জিজ্ঞাসা করসিলো। তাই আমি মানতে নারাজ যে এই সেকশনে শুধু নিজের সম্বন্ধে বা নিজের দেশ বা শহর বা পড়াশুনা নিয়ে জিজ্ঞাসা করবে। — সেকশন ২। এটাতে একটা কার্ড দিবে আর সাথে কাগজ পেন্সিল দিবে। কার্ডে একটা টপিক থাকবে সেটার উপরে আপনাকে ২ মিনিটের মত বলতে হবে । প্রথমে ১ মিনিট সময় দিবে যতে আপনি চাইলে কি বলবেন তা কিছু নোট করতে পারেন কাগজে। সেকশন ২ শেষে কাগজ, পেন্সিল, কার্ড পরীক্ষককে দিয়ে দিবেন। — সেকশন ৩। এটায় সেকশন ২ এর টপিকের উপরে, আশে পাশে , নিচে বিস্তারিত বকবক হবে।

এই হচ্ছে আমার মাথায় থাকা IELTS এর কিছু কথা। — কোন ইনফরমেশন ভুল কি সঠিক তা নিয়ে ভাবার দরকার নাই যেমন : China is situated beside America……… কোন সমস্যা নাই। তবে My wife is the prettiest and he loves me very much তাহলে সমস্যা। এবারে IELTS প্রিপারেশন নিয়ে কথা। 2 টি লিংক আর ১১ টি বই । যথেষ্ট শুরুর দিকের জন্য।

http://ieltsliz.com/ আর http://www.ielts-exam.net/ এই দুইটায় পড়ে থাকেন ১০ দিন ধরে। হয়ে যাবে । ব্যান্ডের কথা জানিনা তবে ইম্প্রুভমেন্টের ব্যাপারটা হবে।

১০ টি বই – ক্যাম্বিজ IELTS 1 to 10 । PDF আর Listening এর জন্য সব Audio পাওয়া যায়, ডাউনলোড করে প্রাকটিস করুন। তবে soft copy থেকে Reading প্র্যাকটিস করাটা পেইন।

আর শেষ যে বই তা হচ্ছে যদি Writing নিয়ে প্যাঁচে পড়েন বা কিভাবে লিখাটা সাজাবেন সেই ফরম্যাট খুজেন তাইলে কোন একটা বই কিনতে পারেন। তবে যেই লিংক ২ টা দিলাম তাতে বহুত ফরম্যাট আছে। সমস্যা হবার কথা না।

Listening এর জন্য অনেকে ইংলিশ মুভি বা খবর দেখতে বলেন। সেটা কিন্তু ভাল উপদেশ । কিন্তু যদি আপনি প্রেশার কুকার টাইপ রান্নার মত পরীক্ষা দিতে চান তাইলে সেটা করে লাভ নাই মনে হয় আমার। যত বেশি পারুন প্রশ্ন সলভ করুন।

Reading আর Writing এর জন্য কোন জ্ঞান আমার নাই। আমি কেন জানি এই দুইটায় মকটেস্টে একটা যুতের কিছু করতে পারলেও মেইন টেস্টে পারিনা।

 

জার্মান প্রবাসে আইইএলটিএস নিয়ে সকল আর্টিকেল পাবেন এখানে ক্লিক করে

Speaking— ভাব ধরে কথা বলে যাবো শুদ্ধ উচ্চারণে ননস্টপ। এটা আমার প্ল্যান ছিল। ওয়েবসাইট থেকে জেনেছি – Fluency & Coherence, Grammer, Lexical resource, Pronunciation আর Intonation উপর ভিত্তি করে নাকি মার্ক দেয় । ধরে নেন , আপনি এভারেজ স্পিকার। তাইলে কিন্তু শুরুতেই আপনি Grammer আর Intonation এর কথা ভুলে যান। হাতে কিন্তু তাও ৩ টা পয়েন্ট থাকে। Vocabulary stock কিছু থাকা ভালো । যদি নাও থাকে কিছু মুখস্থ করুন। GRE ভোকাবুলারি লাগবে না তবে থাকলে সেইই। ব্যাস এবারে আপনি Fluently কথা ঝাড়ুন। কথায় আপনি অবশ্যই লাইন ঠিক রাখবেন , তাইলে coherence টাও আসলো । আর উচ্চারণতো ভাল রাখতেই হবে। আর যদি পারেন তাইলে মাথায় রেখে প্রতি সেকশনের শুরুতে হালকার উপর ঝাপসা করে কয়েক চিমটি Intonation মেরে দিবেন।

তবে এটার প্রাকটিস কিন্তু মারাত্মক জরুরী। আয়না বা রেকর্ডার নিয়ে প্র্যাকটিসের চাইতে ভাল হয় কারু সাথে কথা বলে বলে অভ্যাসটা বাড়ানো। আর চোখে চোখ রেখে কথা বলা। শুনতে কিন্তু মামুলি লাগলেও যখন একেবারে প্রথমবারের মত করা হয় তখন খচখচানিগুলা ভালোই বুঝা যায়। আর যে লিংক দুইটা দিলাম তাতে প্রচুর টপিক দেয়া আছে সেগুলা প্রথমে করলেও হবে। জড়তা কেটে যাবে।

ব্যাস এই হচ্ছে কথা। লেগে পড়ুন কাজে। আপনার IELTS যাত্রা শুভ হোক। আমার জন্য দোয়া করবেন।


এছাড়া পড়তে পারেনঃ