সৈয়দ মুজতবা আলীর চাচা কাহিনী গল্পে রায়ের মতে কিছু জার্মান শব্দ আছে যার বাংলা পরিভাষা হয় না আবার কিছু বাংলা আছে যা জার্মানে অনুবাদ করলে তার মাধুর্য থাকে না। যেমন, ‘পান্তা ভাতে কাঁচা লঙ্কা চটকে এক সানক গিলে এলুম’ এই বাক্য জার্মানে অনুবাদ করলে এর আসল অর্থ বজায় থাকে না।

তেমনি আমার মনে হয় কিছু বাংলা শব্দ আছে ইংরেজি পরিভাষায় তার মিনিং কিছুটা ভদ্র ভদ্র মনে হয়। যেমন, বিদেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে গড়ে উঠা প্রতিষ্ঠান গুলোকে আমার  এজেন্সি বলতে কিছু আপত্তি আছে। বাংলায় এর একটা সুন্দর পরিভাষা আছে, ‘দালাল’। জার্মানিতে উচ্চ শিক্ষা ফ্রী আর এই ফ্রী এডুকেশন কে তারা (দালাল) ১০০% স্কলারশিপ নিয়ে জার্মানিতে উচ্চ শিক্ষা নামে ফেসবুক ইভেন্ট খুলে বসেছে আর তাতে হাজার হাজার ছাত্র-ছাত্রীদের চোখ -কান বন্ধ করে হুমড়ি খাচ্ছে। চাপাবাজী বা ধাপ্পাবাজিকে যে প্রাতিষ্ঠানিক রুপ দেয়া যায় তা এদের দেখলে খুব ভাল বুঝা যায়।

কয়েকদিন আগেও এই গ্রুপে একটা পোস্ট দিয়াছিলাম এজেন্সি বা দালালের চাপাবাজী বা ধাপ্পাবাজি নিয়ে। আজ আরও একবার লিখছি তবে আজকে লেখার উদ্দেশ্য একটু ভিন্ন, আজকে লেখার উদ্দেশ্য তাদের ধাপ্পাবাজিকে প্রতিহত করা । তাদের ধোঁকাবাজির প্রতিটা পয়েন্টে গিয়ে ছাত্র-ছাত্রীদের সচেতন করা। তারা যেখানে ছাত্র-ছাত্রীদের মিথ্যা তথ্য দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে, আমরা সেখানেই গিয়ে তাদের আসল চরিত্র ফাঁস করে দিব। আমরা সবাই ইভেন্ট লিঙ্কে গিয়ে সত্য পোস্ট করবো, সবাইকে সঠিক তথ্য দিব, অন্তত যেখানে সঠিক তথ্য পাওয়া যায় সেই জায়গাটা চিনিয়ে দিব। হইত আপনার পোস্ট তাদের চোখে পড়ার সাথে সাথে মুছে দিবে, আপনাকে ব্লক মারবে কিন্তু কতজনকে, কতবার ব্লক করবে?? আমাদের গ্রুপের অর্ধেক সদস্য ও যদি একবার করে পোস্ট করে তাহলেও ওরা ইভেন্ট ক্লোজ করে ‘ছেড়ে দে মা কেঁদে বাঁচি’ বলে দৌড়ে পালাবে আর অনেক ছেলে মেয়ে ওদের ধোঁকার থেকে বেঁচে যাবে।
.
আপনাকে কি করতে হবে??
——————————————
১, নিচের লিখাটা কপি করুন।
২, এরপর দালাল ইভেন্ট লিংক এ যানঃ https://www.facebook.com/events/1696712353920061/
৩, যতবার খুশি ততবার পেস্ট করুন। ইভেন্ট এর দেয়ালে কিংবা কমেন্ট।
৪, করা শেষ হলে এই পোস্টের নিচে মন্তব্য করে আমাদের জানান। smile emoticon
——————————————
‘জার্মান সরকার এদেশের শিক্ষা উন্নয়ন ও গুনগত মান ধরে রাখতে পচুর পরিমাণ অর্থ শিক্ষা ক্ষেত্রে বাজেট করে থাকে যার ফলে জার্মানিতে উচ্চ সহ সব ধরনের শিক্ষা একদম ফ্রী। সব থেকে বড় সুবিধা হচ্ছে, দেশি বা বিদেশি সবার জন্যই ফ্রী এডুকেশন। সুতরাং, আপনি জার্মানি পড়তে চাইলে আপনাকে একটাকাও টিউশন ফী দিতে হবে না আর এই সুযোগটা অর্থ লোভী এজেন্সি গুলা কাজে লাগাতে চায় এবং ১০০% স্কলারশিপ নামে ধোঁকা দিয়ে আপানর কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে।
ডিএএডি আপনাদের জন্য তথ্যবহুল চমৎকার একটা ওয়েবসাইট যেখান থেকে আপনি সহজে আপনার পছন্দের বিষয় ও ইউনিভার্সিটি খুঁজে পাবেন আর জার্মানিতে এপ্লিকেশন প্রসেসটা খুবি সোজা, তারপরও আপনার কাছে যদি মনে হয়  কারো হেল্প পেলে ভাল হয় তাহলে নিচের ফেসবুক লিঙ্ক গুলোতে যান, আপনার কিছু জানার থাকলে হেল্প চেয়ে পোস্ট করেন। কোন প্রতিদান ছাড়ায় আপনাকে হেপ্ল করবে ৫২০০০+ সদস্যের ফেসবুক গ্রুপ যাদের উদ্দেশ্য দালাল ‘মুক্ত উচ্চ শিক্ষা’!
জার্মানিতে বসবাসরত বাংলাদেশি স্টুডেন্টদের থেকে হেল্প পেলে লক্ষ লক্ষ টাকা দিয়ে এজেন্সি কেন??
জার্মানিতে উচ্চ শিক্ষা বিষয়ক আপনার যেকোনো প্রশ্ন করুন নিচের গ্রুপে।
.
https://www.facebook.com/groups/BSAAG/
http://www.germanprobashe.com/
.
জার্মান ভাষা শিখতে চাইলে নিচের গ্রুপে যোগ দিন।
https://www.facebook.com/groups/BSA.learngerman
.
এজেন্সি/দালালদের ব্যাপারে জানতে চাইলেঃ http://www.germanprobashe.com/archives/category/study-in-germany/agency-dalal